default-image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

[ভূমিকা-প্রয়োজনীয়তা-গুরুত্ব-ব্যবহার-উপসংহার]

ভূমিকা

বর্তমান সময়ে আমাদের জীবনে তথ্যের অনেক গুরুত্ব। তথ্য আমাদের নতুন কিছু শিখতে ও কী করতে হবে—সে ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। তাই আমাদের তথ্য জানতে হবে এবং সবার সঙ্গে তা বিনিময় করতে হবে।

প্রয়োজনীয়তা

তথ্যবিনিময় হলো একটি প্রক্রিয়া। যার মাধ্যমে কোনো তথ্য বন্ধু, পরিবার এবং অন্য মানুষের সঙ্গে আদান-প্রদান করা হয়। তথ্যবিনিময় আমাদের নিরাপদ থাকতে, ভালোভাবে বাঁচতে এবং বিপদ থেকে রক্ষা পেতে সাহায৵ করে।

গুরুত্ব

আমাদের ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে তথ্যবিনিময়ের গুরুত্ব অপরিসীম। ২০১৯ সালের মার্চ মাসের শেষে কোভিড–১৯ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এপ্রিল থেকে মানুষ ঘরে বসে তথ্য ও যোগাযোগপ্রযুক্ত ব্যবহার করে কোভিড–১৯ আক্রান্তরা চিকিৎসা নিয়েছে।

বিজ্ঞাপন

বিশ্বে ও দেশে সংক্রামক রোগ কোভিড–১৯ ভাইরাস সম্পর্কে দরকারি তথ্য সহজে ঘরে বসে জানতে পেরেছে। এতে সচেতনতা বেড়েছে সবার মাঝে। ডেঙ্গু মশার তথ্য বিভিন্ন মাধ্যমে প্রচারিত হলে মানুষ সচেতন হবে, তখন ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যাবে। মানুষ এ তথ্যটি জানতে পেরে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে রোগ থেকে রক্ষা পাবে।

আবার আবহাওয়াবিদেরা জানালেন যে প্রচণ্ড ঘুর্ণিঝড় এগিয়ে আসছে। এ তথ্যটি বিভিন্ন মাধ্যমে প্রচারিত হলে সমুদ্র উপকূলের অনেক মানুষের জীবন ও সম্পদ রক্ষা পাবে। সমুদ্রের মাছ ধরার ট্রলার ও জাহাজগুলো নিরাপদ আশ্রয়ে থেকে রাষ্ট্রীয় সম্পদ রক্ষা করতে পারবে।

ব্যবহার

বর্তমান সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে সুরক্ষা ওয়েবসাইট ও সুরক্ষা অ্যাপের মাধ্যমে সারা দেশে কোভিড–১৯ টিকাদান সফলভাবে চলছে।

আমরা বিভিন্নভাবে তথ্যবিনিময় করতে পারি। যেমন—অন্যের সঙ্গে কথা বলে, চিঠি লিখে ইত্যাদি। বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) তথ্যবিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে। কম্পিউটার, ইন্টারনেট, ই-মেইল, টেলিভিশন, রেডিও, মোবাইল ফোন ইত্যাদি হলো আইসিটি।

উপসংহার

বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি মানুষের পারস্পরিক যোগাযোগ সহজ করেছে। আইসিটি ব্যবহার করে সহজেই তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিনিময়, বিস্তার ও ব্যবহার করা যায়। এর ফলে মানুষের প্রয়োজনীয়তা নিশ্চিত করা গেছে।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন