default-image

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে ক্রিয়া বিশেষণ পদ খুঁজে বের করো।

বাবা সকালে দ্রুত বেরিয়ে গেছেন। তখন টিপটিপ বৃষ্টি পড়ছিল। ঘরে বসে একমনে টিভি দেখছিল ছোট বোন। এ সময় কেউ টিভিতে গুনগুনিয়ে গান করছিল। হঠাৎ বাবা এসে বললেন, তাঁর চশমাটা চট করে খুঁজে দিতে।

উত্তর: ক্রিয়া বিশেষণ পদ: দ্রুত, টিপটিপ, একমনে, গুনগুনিয়ে, চট করে।

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্য পদ খুঁজে বের করো।

মনুষ্যত্বের সাথে সাহিত্যের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। কেননা সাহিত্যে মনুষ্যত্বেরই সার্বিক প্রতিফলন ঘটে। মনুষ্যত্বের উপাদানগুলো সাহিত্যে প্রস্ফুটিত হয়ে ওঠে। যে কারণে মানুষ সাহিত্য পাঠ করে, সাহিত্যের ঘটনা ও চরিত্র থেকে শিক্ষা নেয়।

উত্তর: বিশেষ্য পদ: মনুষ্যত্বের, সাহিত্যের, সাহিত্যে, মনুষ্যত্বেরই, মানুষ, ঘটনা, চরিত্র, শিক্ষা।

বিজ্ঞাপন

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে সর্বনাম পদ খুঁজে বের করো।

কবি কাজী নজরুলের জীবনের পরিণাম অত্যন্ত করুণ। মস্তিষ্কের পক্ষাঘাতে আক্রান্ত হয়ে ১৯৪২ সাল থেকেই তিনি ছিলেন জীবিত থেকেও মৃত। দীর্ঘকাল তিনি ছিলেন নির্বাক ও ভাবশূন্য। ১৯৭৬ সালে কবির জীবনপ্রদীপ নির্বাপিত হলে তাঁর সমাধি রচিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গণে। গানে তিনি এ আশা বলেছিলেন, ‘মসজিদেরই পাশে আমায় কবর দিও ভাই।’ তাঁর সে ইচ্ছা পূর্ণ হয়েছে।

উত্তর: সর্বনাম পদ: তিনি, তিনি, তাঁর, তিনি, তাঁর।

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্য পদ খুঁজে বের করো।

মার্জারী কমলাকান্তকে চিনিত; সে যষ্টি দেখিয়া বিশেষ ভীত হওয়ার লক্ষণ প্রকাশ করিল না। কেবল আমার মুখপানে চাহিয়া হাই তুলিয়া একটু সরিয়া বসিল। বলিল, ‘মেও!’ প্রশ্ন বুঝিতে পারিয়া যষ্টি ত্যাগ করিয়া পুনরায় শয্যায় আসিয়া হুঁকা লইলাম।

উত্তর: বিশেষ্য পদ : মার্জারী, কমলাকান্ত, যষ্টি, মেও, হুঁকা।

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে ক্রিয়াপদ খুঁজে বের করো।

এতদিন যে প্রতি সন্ধ্যায় আমি বিনুদার বাড়িতে গিয়া তাঁহাকে অস্থির করিয়া তুলিয়াছিলাম। বিনুদার বর্ণনার ভাষা অত্যন্ত সংকীর্ণ বলিয়াই তাঁর প্রত্যেক কথাটি স্ফুলিঙ্গের মতো আমার মনের মাঝখানে আগুন জ্বালিয়া দিয়াছিল। বুঝিয়াছিলাম মেয়েটির রূপ বড়ো আশ্চর্য; কিন্তু না দেখিলাম তাহাকে চোখে, না দেখিলাম তাহার ছবি, সমস্তই অস্পষ্ট হইয়া রহিল।

উত্তর: ক্রিয়াপদ: তুলিয়াছিলাম, দিয়াছিল, বুঝিয়াছিলাম, দেখিলাম, দেখিলাম, রহিল।

প্রশ্ন: নিচের অনুচ্ছেদ থেকে বিশেষ্য পদ খুঁজে বের করো।

সাদা মেঘে আকাশ ছেয়ে আছে। হঠাৎ টিপটিপ বৃষ্টি শুরু হলো। করিম ভাঙা ছাতা দিয়ে বৃষ্টি ঠেকানোর বৃথা চেষ্টা করছিল। তার বেখেয়ালি মন হালকা বৃষ্টি আর মৃদু হাওয়ায় ব্যাকুল হয়ে উঠল।

উত্তর: বিশেষ্য পদ: মেঘে, আকাশ, বৃষ্টি,শুরু, করিম, ছাতা, বৃষ্টি ,মন, বৃষ্টি, হাওয়া।

বাকি অংশ ছাপা হবে আগামীকাল

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন