ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র | সৃজনশীল প্রশ্ন

অধ্যায় ৫

ওয়ান গ্রুপ কর্মী নিয়োগের জন্য বিডি জবসে বিজ্ঞপ্তি প্রকাশ করে। পদের নাম সহকারী ক্রয় ব্যবস্থাপক । এতে অনেক প্রার্থী আবেদন করেন। প্রতিষ্ঠানটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগ দেয়। তাঁদের অধিকাংশ হলেন নবীন। কাজ সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা না থাকায় কর্মক্ষেত্রে তাঁরা বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছেন।

এ সমস্যা থেকে উত্তরণের জন্য নির্বাচিত কর্মীদের প্রতিষ্ঠানের ভেতরে একজন বিশেষজ্ঞের অধীনে ছয় মাসের প্রশিক্ষণ দেওয়া হয় । তারপর নবীন কর্মীদের স্থায়ীভাবে নিয়োগ দেন। এতে কর্মীদের দক্ষতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি সফলতা লাভ করে।

প্রশ্ন

ক. পদোন্নতি কী?

খ. কর্মী সংস্থান ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ কেন?

গ. ওয়ান গ্রুপে কোন ধরনের উত্স থেকে কর্মী সংগ্রহের কথা বলা হয়েছে, ব্যাখ্যা করো।

ঘ. ওয়ান গ্রুপ কোম্পানিতে কর্মীদের প্রশিক্ষণের জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয়েছে, তার যৌক্তিকতা ব্যাখ্যা করো।

উত্তর

ক. কোনো কর্মীকে তাঁর বর্তমান পদ থেকে উচ্চতর দায়িত্ব ও পদমর্যাদাসম্পন্ন পদে উন্নীত করাকে পদোন্নতি বলে।

খ. প্রতিষ্ঠানের জন্য দক্ষ জনবল সৃষ্টি ও সংরক্ষণের লক্ষ্যে কর্মী সংগ্রহ, নির্বাচন, নিয়োগ, প্রশিক্ষণ ও উন্নয়নের কাজকে কর্মী সংস্থান বলে।

ব্যবস্থাপনার উপকরণের মধ্যে জনশক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। জনশক্তি যোগ্য, দক্ষ ও উত্সাহী না হলে অন্য উপাদান যতই মানসম্পন্ন হোক না কেন, তাকে কাজে লাগানো যায় না।

তাই প্রতিষ্ঠানের জন্য দক্ষ ও যোগ্য কর্মিবাহিনী গঠন ও সংরক্ষণের প্রয়োজন পড়ে, যা ব্যবস্থাপনার কর্মী সংস্থান কাজের মাধ্যমে সম্পাদিত হয়। সে কারণে কর্মী সংস্থান ব্যবস্থাপনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

গ. উদ্দীপকের ওয়ান গ্রুপে বাইরের উত্স থেকে কর্মী সংগ্রহ করার কথা বলা হয়েছে। অভ্যন্তরীণ উত্স ছাড়া প্রতিষ্ঠান অন্য কোনো উত্স থেকে কর্মী সংগ্রহ করলে তাকে কর্মী সংগ্রহের বাহ্যিক উত্স বলে। বাহ্যিক উত্স থেকে একটি প্রতিষ্ঠান দক্ষ, অদক্ষ নানান ধরনের কর্মী সংগ্রহ করতে পারে। বাহ্যিক উত্সের মধ্যে সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে কর্মী সংগ্রহ প্রধান উত্স। কোনো প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহের প্রয়োজন হলে তারা সংবাদপত্রে বিজ্ঞাপন প্রদান করে থাকে। প্রিন্ট মিডিয়া ছাড়াও এখন ওয়েবসাইটে বিজ্ঞপ্তি
প্রদান করা হয়। বিজ্ঞাপনে পদের নাম, আবশ্যকীয় যোগ্যতা, বয়স প্রভৃতি উল্লেখ করে নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়।

উদ্দীপকে ওয়ান গ্রুপের সহকারী ক্রয় ব্যবস্থাপক পদে লোক নিয়োগের জন্য ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রদান করা হয়। তাই বলা যায়, উদ্দীপকে বাহ্যিক উত্স থেকে কর্মী সংগ্রহের কথা বলা হয়েছে।

ঘ. ওয়ান গ্রুপ কোম্পানিতে কর্মীদের প্রশিক্ষণের জন্য শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

স্থায়ী নিয়োগপ্রত্যাশী নতুন কর্মীকে কারও অধীনে নির্দিষ্ট সময় পর্যন্ত কাজের সঙ্গে সম্পৃক্ত রেখে হাতেনাতে কাজ শেখানোর ও দক্ষতা বৃদ্ধির প্রয়াসকে শিক্ষানবিশ প্রশিক্ষণ বলে। এ পদ্ধতি অনুযায়ী, কোনো ব্যক্তি স্বল্প মেয়াদে একটি প্রতিষ্ঠানে শিক্ষানবিশ কর্মী হিসেবে নিয়োগ ও প্রশিক্ষণ লাভ করেন। এতে সফল হলে স্থায়ী নিয়োগ লাভ ও নির্দিষ্ট সময় পর্যন্ত প্রতিষ্ঠানে চাকরি করতে বাধ্য থাকেন। সাধারণত কোনো বিশেষ কাজ, কৌশল, পদ্ধতি, সূত্র ইত্যাদি শিক্ষা দেওয়ার জন্য এরূপ প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহৃত হয়।

ওয়ান গ্রুপের সহকারী ক্রয় ব্যবস্থাপক পদে লোক নিয়োগের জন্য ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রদান করা হয়। এতে বিপুলসংখ্যক প্রার্থী আবেদন করেন। প্রতিষ্ঠানটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগ দেয়। তবে তাঁদের অধিকাংশ হলেন নবীন। তাঁদের কাজ সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা না থাকায় কর্মক্ষেত্রে তাঁরা বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতেন। প্রতিষ্ঠানটি এ সমস্যা থেকে উত্তরণের জন্য নির্বাচিত কর্মীদের প্রতিষ্ঠানের অভ্যন্তরে বিশেষজ্ঞ কর্মীর অধীনে ছয় মাসের প্রশিক্ষণ শেষে স্থায়ীভাবে নিয়োগ দেয়। ফলে কর্মীদের দক্ষতা বৃদ্ধি পায় এবং প্রতিষ্ঠানটি সফলতা লাভ করে।

আলোচনা থেকে এটি স্পষ্ট যে ওয়ান গ্রুপের কর্মীদের প্রশিক্ষণের জন্য শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহার করা হয়েছে।