default-image

অধ্যায় ১০

জিপিএইচ লিমিটেড প্রতি মাসে ২০০০০ একক পণ্য উত্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। মার্চ মাস শেষে উত্পাদন ব্যবস্থাপক জানতে পারলেন, মাত্র ১৮৫০০ একক পণ্য উত্পাদন সম্ভব হয়েছে। উত্পাদন কম হওয়ার কারণ বের করে পরবর্তী মাসে লক্ষ্য অর্জনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। উত্পাদন ব্যবস্থাপক মনে করেন, উত্পাদনের পরিমাণেই শুধু নয়, অনেক ক্ষেত্রে বিভিন্ন উপকরণ ব্যয় ও অবচয়ের পরিমাণও বাড়ছে। তাই সঠিক নিয়ন্ত্রণের জন্য কৌশলে পরিবর্তন আনা দরকার।

ক. ব্রেক-ইভেন বিন্দু বা সমচ্ছেদ বিন্দু কী?

খ. নিয়ন্ত্রণকে কালান্তিক কাজ বলা হয় কেন?

গ. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটির বিচ্যুতির পরিমাণ নির্ণয় করো।

ঘ. উত্পাদন ব্যয় ও অবচয় হ্রাসের জন্য নিয়ন্ত্রণের কোন কৌশল উপযোগী, উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো।

বিজ্ঞাপন

উত্তর

ক. যে বিন্দুতে প্রতিষ্ঠানের বিক্রয় আয় ও মোট ব্যয় সমান হয়, তাকে ব্রেক-ইভেন বিন্দু বা সমচ্ছেদ বিন্দু বলে।

খ. কোনো নির্দিষ্ট সময় পরপর যে কাজ করা হয়, তাকে কালান্তিক কাজ বলে। নিয়ন্ত্রণ কালান্তিক কাজ, কোনো প্রাত্যহিক কাজ নয়। সেই কাল অবশ্য এক দিন, সপ্তাহ, মাস বা বছর হতে পারে। অর্থাৎ সময় শেষেই কার্যফল পরিমাপ, পূর্বনির্ধারিত মানের সঙ্গে তা তুলনা ও বিচ্যুতি নিরূপণ শেষে সংশোধনমূলক কার্যব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। তাই নিয়ন্ত্রণকে কালান্তিক কাজ বলা হয়ে থাকে।

গ. বিচ্যুতি নির্ণয় হলো প্রতিষ্ঠানের উত্পাদিত কার্যফলের সঙ্গে আদর্শ মানের তুলনা। এ ক্ষেত্রে বিচ্যুতি নির্ণয়ের জন্য প্রকৃত উত্পাদনের পরিমাণ ও আদর্শমান প্রয়োজন। জিপিএইচ লিমিটেডের বিচ্যুতির পরিমাণ হলো:

কার্যবিচ্যুতি = প্রকৃত কার্যফল-আদর্শ মান

= ১৮৫০০ একক–২০০০০ একক

= –২৫০০ একক

এখানে জিপিএইচ লিমিটেডের প্রতি মাসে উত্পাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ২০,০০০ একক। কিন্তু মাস শেষে উত্পাদন হয় ১৮৫০০ একক এতে তাদের বিচ্যুতি হয়।

ঘ. উত্পাদন ব্যয় ও অবচয় হ্রাসের জন্য বাজেটীয় নিয়ন্ত্রণ কৌশল উপযোগী। বাজেটের আলোকে যে নিয়ন্ত্রণব্যবস্থা আরোপ করা হয়, তাকে বাজেটীয় নিয়ন্ত্রণ বলে। উদ্দীপকে জিপিএইচ লিমিটেডের উত্পাদন কম হওয়ার কারণ বের করে পরবর্তী মাসে লক্ষ্য অর্জনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। এ ক্ষেত্রে উত্পাদনের পরিমাণ কমানোর পাশাপাশি বিভিন্ন উপকরণের ব্যয় ও অবচয়ের পরিমাণ কমানোর জন্য বাজেটীয় নিয়ন্ত্রণ কৌশল ব্যবহার করেন। এই কৌশলের মাধ্যমে একটা সংখ্যাত্মক বাজেট তৈরি করা হয়।

সুতরাং উত্পাদন ব্যয় ও অবচয় হ্রাসের জন্য বাজেটীয় নিয়ন্ত্রণ কৌশল উপযোগী।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন