ভর্তি পরীক্ষার্থীদের সহায়তা করছেন তাঁরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের ভর্তি পরীক্ষার্থীদের সহায়তার জন্য বাংলাদেশ ছাত্রলীগের একটি বুথ।
ছবি: সুহাদা আফরিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার বেলা ১১টায় শুরু হয়েছে। পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থী ও অভিভাবকদের তথ্য দিয়ে, টোকেনের মাধ্যমে মুঠোফোন ও ব্যাগ রাখার ব্যবস্থা, বিনা মূল্যে পানি, কলম দিয়ে সাহায্য করেছে বিভিন্ন ছাত্রসংগঠন। পরীক্ষার্থীদের বাইকে করেও নির্ধারিত ভবনে পৌঁছে দেওয়া হয়েছে।

আজ সকাল ১০টায় পরীক্ষার্থী ও অভিভাবকেরা বিশ্ববিদ্যালয় চত্বরে আসতে শুরু করেন। তাঁদের বিভিন্ন বিষয়ে সাহায্য করতে ছাত্রলীগ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও বিভিন্ন ছাত্রসংগঠনের পক্ষ থেকে বুথ করা হয়েছে।

পরীক্ষার্থীদের সহায়তার জন্য বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক বিভিন্ন ছাত্রসংগঠন বুথ করেছে।
ছবি: সুহাদা আফরিন

পরীক্ষা শুরুর আগে আজ সকাল ১০টার দিকে দেখা গেল, একাই পরীক্ষা দিতে এসেছেন একজন। ভিসি চত্বরের বিপরীত পাশে এসে নিজের সিট কোথায় পড়েছে, তা জানতে চাইলেন। স্বেচ্ছাসেবক হিসেবে থাকা বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে সেখানে দায়িত্বে থাকা সদস্যরা জানালেন, তাঁর সিট গণিত ভবনে। ওই পরীক্ষার্থীকে 'জয় বাংলা বাইক সেবা' দিয়ে পৌঁছে দেওয়া হয়।

হাজী মুহম্মদ মুহসীন হলের সভাপতি শহীদুল হক শিশির ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন প্রথম আলোকে বলেন, সকাল ৭টা ৩০ মিনিট থেকে তাঁরা প্রস্তুতি নিয়েছেন। পরীক্ষার্থীদের তথ্য দিয়ে, টোকেনের মাধ্যমে মুঠোফোন ও ব্যাগ রাখার ব্যবস্থা, বিনা মূল্যে পানি, কলম দিয়ে সাহায্য করছেন তাঁরা। এ ছাড়া সিট দূরে হলে বাইক সেবার মাধ্যমে পৌঁছেও দিচ্ছেন।

বাংলাদেশ স্কাউটস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য মোমতাইনা সুলতানা কলাভবনের গেটের সামনে দায়িত্ব পালন করছিলেন। পরীক্ষার্থীরা এসে কোনো কিছু জানতে চাইলে সাহায্য করছেন। তিনি জানান, সকাল ৮টা ৩০ মিনিট থেকে তাঁরা দায়িত্ব শুরু করেছেন। পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত তাঁরা দায়িত্ব পালন করবেন।

পরীক্ষার্থীদের ঘড়িগুলো নির্দিষ্ট স্থানে রাখা হয়েছে।
ছবি: শুভ্র কান্তি দাশ

বিভিন্ন এলাকাভিত্তিক সংগঠন, ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব শিবপুর, মানিকগঞ্জ জেলা ছাত্র কল্যাণ পর্ষদ, রেঞ্জার, বিএনসিসি, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলসহ অনেকেই বুথ নিয়ে বসেছেন পরীক্ষার্থীদের সহায়তার জন্য।