ভর্তি পরীক্ষা নিতে পারবে নটর ডেম, সেন্ট যোসেফ, হলিক্রস কলেজ

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য পরীক্ষা নিতে পারবে রাজধানীর নটর ডেম, সেন্ট যোসেফ ও হলি ক্রস কলেজ। মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালার কার্যকারিতা এ তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করেছেন হাইকোর্ট।
একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন।
১ জুন শিক্ষা মন্ত্রণালয় ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি করে। ওই নীতিমালার ছয়টি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে গত রোববার হাইকোর্টে রিট আবেদন করেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়ুস রোজারিও, সেন্ট যোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি পিউরিফিকেশন এবং হলি ক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা গোমেজ। গতকাল আদালতে এ আবেদনের ওপর শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী তানিম হোসেন শাওন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।
পরে তানিম হোসেন প্রথম আলোকে বলেন, শুনানি শেষে ওই নীতিমালার ৩.১, ৪.১, ৪.২, ৫.৩, ৯.১, ও ৯.৩ ধারা ছয়টি ওই তিন কলেজের ক্ষেত্রে ছয় মাসের জন্য স্থগিত করেছেন আদালত। একই সঙ্গে নীতিমালার এ ছয়টি ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে আদালত চার সপ্তাহের রুল দিয়েছেন। শিক্ষাসচিব, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।
নীতিমালার ৩.১ ধারায় বলা হয়েছে, ভর্তির জন্য কোনো বাছাই বা ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে না। কেবল শিক্ষার্থীর মাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। ৯.১ ধারায় বলা আছে, দেশের সব সরকারি ও বেসরকারি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ছাত্রছাত্রী ভর্তির ক্ষেত্রে এ নীতিমালা প্রযোজ্য হবে।
তানিম হোসেন জানান, আদালতের আদেশের ফলে নটর ডেম, সেন্ট যোসেফ ও হলি ক্রস কলেজে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে আইনগত বাধা থাকল না।
৬ জুন থেকে দেশের কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। ১৮ জুন আবেদন গ্রহণের শেষ দিন।
এর আগেও নটর ডেম কলেজ একাধিকবার আদালতের রায় নিয়ে ভর্তি পরীক্ষা নিয়েছে।