default-image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২২ জুন শুরু হবে। শেষ হবে ৮ জুলাই। আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সম্মেলনকক্ষে সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য শিরীণ আখতার।

সভার বিষয়ে একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোছাইন প্রথম আলোকে বলেন, ভর্তির যোগ্যতা কী হবে, আসন বাড়বে কি না, তা জানা যাবে ভর্তি পরীক্ষা কমিটির সভায়। আপাতত পরীক্ষার সূচি ঠিক হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, সরাসরি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কয়েক পালায় এ পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। ২২ থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে ১ জুলাই ও ৫ থেকে ৮ জুলাই পর্যন্ত তিন ধাপে সব কটি ইউনিটের পরীক্ষা হবে। গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা হয়েছে। এবারও সমসংখ্যক ইউনিট ও উপ–ইউনিটে পরীক্ষা নেওয়ার চিন্তা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ১২০ নম্বরের। এর মধ্য ১০০ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন আর ২০ নম্বর যোগ হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে। তবে এবার ২০ নম্বর ঠিক কীভাবে যোগ হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। অবশ্য বাকি ২০ নম্বর কীভাবে যুক্ত হবে, আবেদনের যোগ্যতা কী হবে—এসব বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে অনুষদ আছে ৯টি, বিভাগ ৪৮টি ও ইনস্টিটিউট রয়েছে ৬টি।

বিজ্ঞাপন

জানতে চাইলে আইন অনুষদের ডিন এ বি এম আবু নোমান প্রথম আলোকে বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সূচি দেখে এটি তৈরি করা হয়েছে। পরীক্ষার মাঝখানে ফাঁকা রাখা হয়েছে। যাতে অন্য বিশ্ববিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেন। স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা হবে।

ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন