default-image

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে (ডুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে গতকাল রোববার সকাল ১০টা থেকে। এ প্রক্রিয়া চলবে আগামী ২০ জুন বিকেল চারটা পর্যন্ত।

আবেদনের সাধারণ যোগ্যতা

*ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের বাংলাদেশি নাগরিক হতে হবে।

*যেকোনো শিক্ষা বোর্ড থেকে এসএসসি/দাখিল বা সমমান পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর বা ৫-এর স্কেলে চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

*কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/অ্যাগ্রিকালচার প্রোগ্রামে কমপক্ষে ৬০ শতাংশ নম্বর বা ৪-এর স্কেলে ন্যূনতম জিপিএ-৩.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

*২০১৯ বা ২০২০ সালে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/অ্যাগ্রিকালচার পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, সেক্টর করপোরেশনে শিক্ষকতাসহ অন্যান্য পদে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

*কোনো প্রার্থী সর্বোচ্চ দুটি বিভাগের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। একাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের আলাদা আলাদাভাবে আবেদন করতে হবে।

*বিদেশি শিক্ষার্থীদের অবশ্যই বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে ভর্তিপ্রক্রিয়া তাঁদের জন্য প্রযোজ্য নয়। তবে আগ্রহী বিদেশি শিক্ষার্থীরা ডুয়েটে ভর্তিসংক্রান্ত তথ্য https://www.duet.ac.bd লিংক থেকে সংগ্রহ করতে পারবেন।

বিজ্ঞাপন

শিক্ষাগত যোগ্যতা

আগ্রহী শিক্ষার্থীদের তাঁদের পছন্দের বিভাগে ভর্তিতে আবেদনের জন্য নিম্নোক্ত শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হতে হবে—
*সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ: সিভিল, সার্ভেয়িং, এনভায়রনমেন্টাল, সিভিল (উড স্পেশালাইজেশন) এবং কনস্ট্রাকশন টেকনোলজিতে ডিপ্লোমা।
*ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ: ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড প্রসেস কন্ট্রোল, টেলিকমিউনিকেশন এবং ইলেকট্রো মেডিকেল টেকনোলজিতে ডিপ্লোমা।
*মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ: মেকানিক্যাল, পাওয়ার, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, মেকাট্রনিকস, শিপ বিল্ডিং, মেরিন এবং মাইনিং ও মাইন সার্ভে টেকনোলজিতে ডিপ্লোমা।
*কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ: কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কম্পিউটার, ডেটা টেলিকমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্কিং, গ্রাফিকস ডিজাইন ও প্রিন্টিং টেকনোলজিতে ডিপ্লোমা।
*টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং: টেক্সটাইল, জুট ও গার্মেন্টস অ্যান্ড প্যাটার্ন মেকিং টেকনোলজিতে ডিপ্লোমা।
*আর্কিটেকচার: আর্কিটেকচার ও আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র ডিজাইন টেকনোলজিতে ডিপ্লোমা।
*ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং: মেকানিক্যাল, ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড প্রসেস কন্ট্রোল, অটোমোবাইল, মেকাট্রনিকস, টেকনোলজিতে ডিপ্লোমা।

অনলাইনে আবেদনের জন্য আগ্রহী শিক্ষার্থীরা http://admission.duetbd.org–তে বিস্তারিত পাবেন।

আবেদনের সময়সীমা

আগ্রহী শিক্ষার্থীরা ২ মে থেকে অনলাইনে আবেদন করতে পারছেন। আর আবেদনের শেষ সময় আগামী ২০ জুন বিকেল চারটা। উল্লেখ্য, প্রতিটি বিভাগের জন্য আবেদন ফি ৯৮০ টাকা, যা ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’ বা ডাচ্‌–বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা ‘রকেট’–এর মাধ্যমে প্রদান করতে পারবেন শিক্ষার্থীরা।

*ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তির বিজ্ঞপ্তির বিস্তারিত এখানে দেখুন

বিজ্ঞাপন
ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন