বিজ্ঞাপন
বিজ্ঞাপন

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এত দিন স্থগিত থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। বুয়েটে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাক্‌-নির্বাচনী পর্ব আগামী ২০ ও ২১ অক্টোবর আর চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।

default-image

গতকাল মঙ্গলবার বিকেলে বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) এক সভায় এ তারিখ চূড়ান্ত করা হয়। সভায় বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার সভাপতিত্ব করেন। সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে বুয়েটের ক্যাম্পাসেই প্রাক্‌-নির্বাচনী ও চূড়ান্ত পরীক্ষা নেওয়া হবে।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান প্রথম আলোকে বলেন, উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের গত বৃহস্পতিবারের বৈঠকে ২০ ও ২১ অক্টোবর প্রাক্‌-নির্বাচনী ও ৬ নভেম্বর চূড়ান্ত পরীক্ষার তারিখ ঠিক করা হয়। বুয়েটের একাডেমিক কাউন্সিল সেই তারিখ অনুমোদন করেছে। নির্ধারিত তারিখে স্বাস্থ্যবিধি মেনে বুয়েটের ক্যাম্পাসেই পরীক্ষাগুলো নেওয়া হবে।

এর আগে ৩০ জুন ও ১ জুলাই ভর্তি পরীক্ষার প্রাক্‌-নির্বাচনী পর্ব আর ১০ জুলাই চূড়ান্ত পরীক্ষার তারিখ ঘোষণা করেছিল বুয়েট কর্তৃপক্ষ। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি ও বিধিনিষেধের কারণে সেই তারিখ স্থগিত করা হয়। পরিস্থিতি অনুকূলে আসায় এখন ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হলো।

করোনা মহামারি পরিস্থিতিতে এবার শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার ফল ঘোষিত হওয়ায় ভর্তিপ্রক্রিয়ায় কিছুটা পরিবর্তন এনেছে বুয়েট কর্তৃপক্ষ। আগে যেখানে প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার পরিবর্তে শুধু এসএসসি ও এইচএসসির ফলের নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে চূড়ান্ত পরীক্ষার সুযোগ দেওয়া হতো, এবার সেখানে প্রাক্‌-নির্বাচনী পরীক্ষা নিচ্ছে বুয়েট।

প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার নম্বরের ভিত্তিতে বুয়েট ছয় হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষার জন্য বেছে নেবে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে মোট ১ হাজার ২১৫ শিক্ষার্থী এবার বুয়েটের বিভিন্ন বিভাগে প্রথম বর্ষে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন