বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ৩১ শিক্ষার্থী

চলতি বছরের ভর্তি পরীক্ষায় সি ইউনিটে ৪৪ হাজার ১৯৪, এ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ ও বি ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন। তিনটি ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৭ জন ভর্তি– ইচ্ছুক অংশ নেবেন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে ৩১ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রীদের জন্য স্থান সংকুলান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোর কমন স্পেস, যেমন: টিভি রুম, ওয়েটিং রুম, হল রুম, নামাজ ঘর ইত্যাদি স্থানে অবস্থানের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া পরীক্ষা চলাকালে অভিভাবকদের বসার জন্য ক্যাম্পাসে নির্ধারিত কয়েকটি স্থানে ব্যবস্থা করা হয়েছে।

default-image

পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। নিবন্ধিত শিক্ষার্থীদের ইতিমধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার রোল নম্বর ও পরীক্ষাকক্ষের তথ্য জানানো হয়েছে। পরীক্ষাকক্ষে প্রবেশপত্র, পরীক্ষাসংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া অন্য কিছু, যেমন: ইলেকট্রনিকস যন্ত্র ইত্যাদি আনা যাবে না।

পুরো ক্যাম্পাস চার স্তর নিরাপত্তায়

ভর্তি পরীক্ষা চলাকালে পরীক্ষার কক্ষসহ পুরো ক্যাম্পাস চার স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থার আওতায় থাকবে। পরীক্ষাসংক্রান্ত যেকোনো ধরনের অপরাধ, যেমন: অসদুপায় অবলম্বন, আর্থিক লেনদেন, ভুয়া ও ভাড়াটে পরীক্ষার্থীর তৎপরতা, ওএমআর শিট পরিবর্তনসহ অন্য যেকোনো অপরাধ কঠোরভাবে দমন করা হবে। এ–জাতীয় যেকোনো ধরনের অপরাধের বিচারে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। পরীক্ষাকক্ষের শৃঙ্খলাভঙ্গসহ উপরিউক্ত যেকোনো অনিয়মের সন্ধান পেলে দ্রুত নিচের ফোন নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেওয়া যাচ্ছে। প্রক্টর, রাবি: ০১৭১১৫৭৪৮৬৩; ভারপ্রাপ্ত কর্মকর্তা, মতিহার থানা: ০১৩২০০৬১৬২৩। ভর্তি হওয়া যেকোনো শিক্ষার্থীর বিরুদ্ধে পরবর্তী সময়ে যদি এ ধরনের অপরাধ প্রমাণিত হয়, তবে তাঁর ভর্তি বাতিলসহ বিধি অনুযায়ী অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এর admission মেনু থেকে এবং বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজ University of Rajshahi-তে দেখা যাবে।

পরীক্ষাপদ্ধতি

এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টায় হবে ভর্তি পরীক্ষা। ১০০ নম্বরের পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। এতে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে।

default-image

পরীক্ষার নির্দেশনা অনুযায়ী পরীক্ষার হলে পরীক্ষার্থীকে দুই কান খোলা রেখে এবং মাস্ক পরে আসতে হবে। পরীক্ষা শুরু হওয়ার অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে এবং পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার্থীকে দুই পৃষ্ঠার প্রবেশপত্র ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি, মোবাইল, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করার মতো কোনো ইলেকট্রনিক যন্ত্র আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

ভর্তি পরীক্ষাসংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভর্তি পরীক্ষা চলাকালে পুরো ক্যাম্পাস চার স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থার আওতায় থাকবে। পরীক্ষায় অসদুপায় অবলম্বন, আর্থিক লেনদেন, ভুয়া বা ভাড়াটে পরীক্ষার্থীসহ যেকোনো অপরাধ দমন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে।

ভর্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন