প্রকৌশল গুচ্ছভুক্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) বিভিন্ন বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। আগামীকাল বুধবারের মধ্যে ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুয়েট, কুয়েট ও রুয়েটে স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ ২০২২-২৩)–এর ভর্তির জন্য তৃতীয় ভর্তির পর অপেক্ষমাণ তালিকার ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৫৭৮৭ থেকে ৫৮০৪ মেধাতালিকা পর্যন্ত এবং স্থাপত্য বিভাগের ৩৫৬ থেকে ৩৬১ মেধাতালিকা পর্যন্ত শিক্ষার্থীদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের তালিকা ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

ইনমা স্কলারশিপ, বয়স ৪৫-এর নিচে হলেই আবেদন

প্রার্থীদের জন্য লক্ষণীয়

ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৫৭৮৭ থেকে ৫৮০৪ মেধাতালিকা পর্যন্ত এবং স্থাপত্য বিভাগের ৩৫৬ থেকে ৩৬১ মেধাতালিকা পর্যন্ত শিক্ষার্থীদের কাল বিকেল চারটার মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে ভর্তির ফি জমা দিতে বলা হয়েছে। উক্ত তারিখের মধ্যে ফি জমাদানে ব্যর্থ হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

নোটিশ পাওয়ার পর থেকে অটোমাইগ্রেশন প্রক্রিয়া চালু হয়ে যাবে। প্রার্থীরা যদি তাঁদের প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগেই পড়তে ইচ্ছুক হন, তবে তাঁদের অটোমাইগ্রেশন প্রক্রিয়া বন্ধ করতে হবে কাল বিকেল পাঁচটার মধ্যে। অন্যথায় তাঁদের মেধাস্থান এবং পছন্দক্রম অনুসারে বিশ্ববিদ্যালয় ও বিভাগ অটোমাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে পরিবর্তিত হবে। প্রার্থীদের মেধাস্থান ও পছন্দক্রম অনুসারে বিশ্ববিদ্যালয় ও বিভাগ নির্ধারণ করে আগামী বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ওয়েবসাইটে দেওয়া হবে।

আরও পড়ুন

ইতালির ৫ স্কলারশিপের খোঁজখবর, দেয় ৮০০টির বেশি বৃত্তি

ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৫৮০৭ থেকে ৫৮৯৬ মেধাতালিকা পর্যন্ত এবং স্থাপত্য বিভাগের ৩৬২ থেকে ৩৮০ মেধাতালিকা পর্যন্ত শিক্ষার্থীরা প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ না পাওয়ায় ভর্তির ফি জমা দেবেন না। পরবর্তীকালে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির জন্য তাঁদের পর্যায়ক্রমে ডাকা হবে।

ভর্তির ফি জমার পর সব সনদ কালকের মধ্যে জমাদানে ব্যর্থ হলে তাঁর ভর্তি বাতিল করা হবে। ওরিয়েন্টেশনের সম্ভাব্য তারিখ ২৭ সেপ্টেম্বর। পরবর্তী প্রথম কার্যদিবসে ক্লাস শুরু হবে।

ভর্তির তারিখগুলো পরিবর্তন করা হলে তা সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রকাশ করা হবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে নির্বাচিত তাওহিদ হৃদয়-মোরসালিন-জিকো–ঋতুপর্ণাসহ ৪৯ খেলোয়াড়