গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এসব সিদ্ধান্ত হয় বলে আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ওই সভা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ফরমে ৫টি সূচক ও তৎসংশ্লিষ্ট উপসূচকের আলোকে শিক্ষক মূল্যায়ন করতে পারবেন। টিচিং ইভ্যালুয়েশনের প্যারামিটার (মানদণ্ড) সম্পর্কে শিক্ষক-শিক্ষার্থীদের ধারণা দেওয়ার জন্য বিশেষ সেমিনার ও ওয়ার্কশপের উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষার সামগ্রিক গুণগত মানোন্নয়ন ও শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনে টিচিং ইভ্যালুয়েশন কার্যক্রম ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চতুর্থ শিল্পবিপ্লব ও ন্যানোপ্রযুক্তির যুগে আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের বিজ্ঞান, প্রযুক্তি, গবেষণা ও উদ্ভাবনকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যানোপ্রযুক্তি সেন্টার’ (ডিইউএনসি) প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়েছে। এটি আন্তএকাডেমিক ও অন্তর্ভুক্তিমূলক বিশেষায়িত একটি গবেষণা প্রতিষ্ঠান।