ইসলামী বিশ্ববিদ্যালয়: ৫০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে ৫০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি করানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক এ ব্যাপারে একটি ফরেন সেল গঠন করা হয়েছে।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, গতকাল রোববার উপাচার্যের কার্যালয়ের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগের প্রতিটিতে দুজন করে মোট ৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করানোর লক্ষ্যে ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল হককে প্রধান করে পাঁচ সদস্যের একটি ফরেন সেল গঠন করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সহ–উপাচার্য শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা প্রমুখ।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ সাংবাদিকদের জানান, ‘নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মধ্য প্রাচ্যসহ সব দেশের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের দূতাবাসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে হবে। শিগগিরই সংশ্লিষ্ট দূতাবাসগুলোতে ভর্তিসংক্রান্ত প্রসপেক্টাস (নির্দেশিকা) পাঠানো হবে। শিক্ষার্থীরা ভর্তির জন্য দুই থেকে তিন মাস সময় পাবেন।’ প্রয়োজনে এ সময় বাড়ানো হতে পারে বলে তিনি জানান।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী প্রথম আলোকে বলেন, ‘বিদেশি শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা বিশ্ববিদ্যালয়ে রয়েছে। অনেক আগ থেকেই বিদেশি শিক্ষার্থী ভর্তি করানোর ব্যাপারে একটি অধ্যাদেশ রয়েছে। সেটি নতুন করে সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে। বিদেশি শিক্ষার্থী ভর্তির বর্তমান উদ্যোগ এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’