চবিতে ভর্তির আবেদন শুরু: পরীক্ষা ২৭ অক্টোবর থেকে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। পরে ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এই ভর্তি পরীক্ষা।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ভর্তি আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

এবার ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৫৫০ টাকা।

‘চার’ ইউনিটে যা থাকছে

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ রয়েছে। চার অনুষদে মোট সাধারণ আসন ১২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। কলা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে বিভাগ রয়েছে ১৩টি, এ ছাড়া ইনস্টিটিউট রয়েছে তিনটি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এ ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় সব গ্রুপের শিক্ষার্থীরা ‘ডি’ ইউনিটে আবেদন করতে পারবে। ‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। এ ইউনিটে মোট সাধারণ আসন ১ হাজার ১৫৭টি৷ এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে। এ ইউনিটে সাধারণ আসন ৩০টি।

ভর্তি পরীক্ষার সময়সূচি
২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা শাখার রেজিস্ট্রার এস¯এম আকবর হোছাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সহ-উপাচার্য শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এ কে এম নুর আহমদ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী ও বিভিন্ন অনুষদের ডিন।

উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, দেশবাসীর কষ্ট লাঘব ও আর্থিক সাশ্রয়ের বিষয় মাথায় রেখে এ বছর ভর্তি আবেদন ফি বাড়ানো হয়নি। বরং প্রসেসিং ফি ৯০ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে।