এবার 'নিবিড় তদন্ত' কমিটি

>
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগ।
  • দ্বিতীয় তদন্ত কমিটি কাজ শুরুর আগেই ভর্তির প্রাথমিক কার্যক্রম শুরু।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগ ‘নিবিড় তদন্তের’ জন্য এবার পাঁচ সদস্যের আরেকটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল সোমবার গঠন করা এই তদন্ত কমিটিকে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে তদন্ত কমিটি গঠন করলেও ‘ঘ’ ইউনিটে ভর্তির প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীরা গতকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে পছন্দের বিষয় নির্ধারণ করতে পারছেন।

নতুন তদন্ত কমিটির প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ। কমিটির সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী, জীববিজ্ঞান অনুষদের ডিন মো. ইমদাদুল হক, সিন্ডিকেট সদস্য বাহালুল মজনুন চুন্নু এবং জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অসীম কুমার সরকার। গত বছর ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর এই কমিটিকেই তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে তখন তারা কোনো প্রতিবেদন দেয়নি।

১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও ডিজিটাল জালিয়াতির অভিযোগ ওঠে। এ ঘটনায় মামলাও করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পুলিশ গ্রেপ্তার করে ছয়জনকে। মামলার এজাহারে বলা হয়, একজন আসামি পরীক্ষার আগেই ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অপর একজনকে প্রশ্নপত্র পাঠিয়েছেন। পরে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। প্রতিবেদনের ‘পর্যবেক্ষণ ও বিশ্লেষণ’ এবং ‘সুপারিশ’ মোতাবেক ১৬ অক্টোবর ফলাফল ঘোষণা করা হয়।

নতুন তদন্ত কমিটির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান মুঠোফোনে প্রথম আলোকে বলেন, আগের কমিটি আরও নিবিড় তদন্ত করার কথা বলেছিল ৷ ঘটনার মূলে প্রবেশ করতে হবে। নতুন কমিটি গত বছর তদন্ত করেও প্রতিবেদন দিতে পারেনি, এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, ‘একই কমিটি হলে সুবিধা হবে ৷ উপাচার্য তো একা সব কাজ করতে পারবেন না।’ ভর্তির প্রাথমিক কার্যক্রম শুরু করার বিষয়ে তিনি বলেন ‘ওটা ডিনের এখতিয়ার। এগুলো তো একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে হয় ৷ এটি নিয়ে ব্যক্তিগতভাবে মন্তব্য করার সুযোগ নেই৷ ’

আবার পরীক্ষার দাবি ছাত্রলীগের
‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা যাচাই-বাছাই সাপেক্ষে আবার নেওয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের বিশেষ ভর্তি পরীক্ষা নেওয়াসহ চার দফা দাবিতে আজ মঙ্গলবার উপাচার্যকে স্মারকলিপি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন থেকে প্রশাসনিক ভবন পর্যন্ত পদযাত্রা করে এই স্মারকলিপি দেওয়া হবে।