হাজী দানেশ বিশ্ববিদ্যালয় এক মাস বন্ধ, ভর্তি পরীক্ষা স্থগিত

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯ সালের লেভেল-১, সেমিস্টার-১-এর ভর্তি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় এক মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার দুপুরে জরুরি ভিত্তিতে ঢাকায় রিজেন্ট বোর্ডের বৈঠকে চলমান পরিস্থিতির কথা বিবেচনা করে এক মাসের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে লাঞ্ছিত করার অভিযোগের তদন্ত ছাড়াই এ ঘটনায় দুজন শিক্ষককে বরখাস্তের প্রতিবাদে সোমবার বেলা দুইটায় বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংগঠনের (প্রগতিশীল শিক্ষক ফোরাম) নেতৃত্বে প্রগতিশীল কর্মকর্তা-কর্মচারী পরিষদ ক্যাম্পাসে একটি মৌন মিছিল বের করে।

মিছিল শেষে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে সংক্ষিপ্ত সভায় প্রগতিশীল শিক্ষক ফোরামের যুগ্ম সম্পাদক অধ্যাপক এস এম হারুন উর রশিদ বলেন, অন্যায়ভাবে দুজন শিক্ষককে বরখাস্ত করা হয়েছে; যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে নজিরবিহীন। শিক্ষকদের সাময়িক বরখাস্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেন তিনি। তিনি আরও বলেন, ‘আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে যৌন নির্যাতনকারী শিক্ষকদের বিচারের দাবিতে প্রগতিশীল শিক্ষক ফোরামের অবস্থান ধর্মঘট সাময়িকভাবে স্থগিত করা হলো।’

এদিকে মাথায় কাফনের কাপড় বেঁধে ইনক্রিমেন্ট সুবিধা প্রদান এবং শিক্ষকদের লাঞ্ছিত ও মহিলা শিক্ষককে শ্লীলতাহানির ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে ক্লাস–পরীক্ষা বর্জন করে ২১তম দিনেও অবস্থান ধর্মঘট পালন করেছেন পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকেরা। তাঁরা জানান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ দোষী ব্যক্তিদের বিচার ও বেতনবৈষম্য নিরসন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা।

রেজিস্ট্রারের কার্যালয় সূত্রে জানা যায়, চলমান অস্থিরতায় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের লেভেল-১, সেমিস্টার-১-এর ভর্তি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। একই কারণে ইতিমধ্যে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগ পরীক্ষাও অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সোমবার দুপুরে চলমান সংকট নিরসনে জরুরি ভিত্তিতে ঢাকায় লিয়াজোঁ অফিসে রিজেন্ট বোর্ডের সভা আহ্বান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবুল কাসেম। সভায় সর্বসম্মতিক্রমে বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি, ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন, শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস, শীতকালীন ছুটি, যিশুখ্রিষ্টের জন্মদিন ও ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

রিজেন্ট বোর্ডের সদস্য শিক্ষক প্রতিনিধি শাহাদাৎ হোসেন খান মোবাইলে বলেন, বেলা তিনটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ঢাকায় রিজেন্ট বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ায় আগামীকাল মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।