ভিপি পদে শোভন, জিএস রাব্বানী, এজিএস সাদ্দাম

ডাকসু নির্বাচনে (বাঁ থেকে) রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে ভিপি, গোলাম রাব্বানীকে জিএস ও সাদ্দাম হোসেনকে এজিএস পদে প্রার্থী করে প্যানেল ঘোষণা করেছে ছাত্রলীগ (ফাইল ছবি)
ডাকসু নির্বাচনে (বাঁ থেকে) রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে ভিপি, গোলাম রাব্বানীকে জিএস ও সাদ্দাম হোসেনকে এজিএস পদে প্রার্থী করে প্যানেল ঘোষণা করেছে ছাত্রলীগ (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের দলীয় প্যানেল ঘোষণা করা হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে ভিপি (সহসভাপতি), সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে জিএস (সাধারণ সম্পাদক) ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে এজিএস করে ডাকসুর কেন্দ্রীয় সংসদের ২৫ সদস্যের প্যানেল ঘোষণা করেছে ছাত্রলীগ। এ ছাড়া, হল সংসদগুলোর শীর্ষ দুই পদে (ভিপি,জিএস) নিজেদের দলীয় প্যানেল ঘোষণা করেছে সংগঠনটি।

আজ রোববার বেলা তিনটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে সংবাদ সম্মেলন করে নিজেদের দলীয় প্যানেল ঘোষণা করে ছাত্রলীগ। আনুষ্ঠানিকভাবে প্যানেল ঘোষণা করেন ছাত্রলীগের ডাকসু নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস।

আওয়ামী লীগের হাইকমান্ডের সঙ্গে কয়েক দফা আলোচনা ও যাচাই-বাছাইয়ের পর প্যানেল ঘোষণা করেছে ছাত্রলীগ। ডাকসু নির্বাচনে জয়লাভ করে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতিম এ সংগঠনটি।

কেন্দ্রীয় সংসদের প্যানেলে আরও যাঁরা রয়েছেন
ডাকসুর কেন্দ্রীয় সংসদে নির্বাচন হবে ২৫টি পদে৷ ভিপি,জিএস ও এজিএস ছাড়া অন্য পদগুলোতে ছাত্রলীগের প্যানেলে অন্য যাঁরা রয়েছেন, তাঁরা হলেন স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক বি এম লিপি আক্তার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিমা অর্ণি, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক শামস-ই-নোমান, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, ছাত্র পরিবহন সম্পাদক রাকিব হাওলাদার, সমাজসেবা সম্পাদক আজিজুল হক সরকার৷ আর সদস্যপদে মনোনীত হয়েছেন, চিবল সাংমা, নজরুল ইসলাম, রাকিবুল হাসান, রাকিবুল ইসলাম ঐতিহ্য, তানভীর হাসান সৈকত ,রাইসা নাসের, সাবরিনা ইতি, ইসরাত কাশফিয়া ইরা, নিপু ইসলাম তন্বী, হায়দার মোহাম্মদ জিতু, তিলোত্তমা শিকদার, জুলফিকার আলম রাসেল ও মাহমুদুল হাসান৷

হল সংসদের শীর্ষ দুই পদে যাঁরা প্রার্থী হলেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ১৩টি ও ছাত্রীদের ৫টি আবাসিক হল সংসদের প্রত্যেকটিতে ১৩টি পদে নির্বাচন হবে। এর মধ্যে শীর্ষ দুই পদে(ভিপি,জিএস) ছাত্রলীগের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদে ভিপি পদে আকমল হোসেন ও জিএস পদে মেহেদী হাসান শান্ত, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল সংসদে ভিপি পদে আব্দুলল্লাহ আল সুবাইল ও জিএস পদে হাসিবুল হাসান শান্ত, বিজয় একাত্তর হল সংসদে ভিপি পদে সজিবুর রহমান সজিব ও জিএস পদে নাজমুল হাসান নিশান, মাস্টারদা সূর্যসেন হল সংসদে ভিপি পদে মারিয়াম জামান খান সোহান ও জিএস পদে সিয়াম রহমান, কবি জসীমউদ্দিন হল সংসদে ভিপি পদে ফরহাদ উদ্দীন ও জিএস পদে ইমাম হাসান, হাজী মুহম্মদ মুহসীন হল সংসদে ভিপি পদে তৌহিদুল হক শিশির ও জিএস পদে মিজান হাসান, স্যার এ এফ রহমান হল সংসদে ভিপি পদে আবদুল আলীম খান ও আব্দুর রহিম,শহীদ সার্জেন্ট জহুরুল হল সংসদে ভিপি পদে সাইফুল্লাহ আব্বাসী অনন্ত ও জিএস পদে রিফাত উদ্দীন,স্যার সলিমুল্লাহ মুসলিম হল সংসদে ভিপি পদে জুলিয়াস সিজার তালুকদার ও জিএস পদে কামাল উদ্দীন,জগন্নাথ হল সংসদে ভিপি পদে উৎপল বিশ্বাস ও জিএস পদে কাজল দাস, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল সংসদে ভিপি পদে হুসেন আহমেদ সোহাগ ও জিএস পদে ইরফানুল হাই সৌরভ,ফজলুল হক মুসিলম হল সংসদে ভিপি পদে শাহরিয়ার সিদ্দিক শিশির ও জিএস পদে মাহফুজুর রহমান,অমর একুশে হল সংসদে ভিপি পদে তামিম মৃধা ও জিএস পদে আহসান হাবীব,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল সংসদে ভিপি পদে কোহিনূর আক্তার রাখি ও জিএস পদে সারা বিনতে জাহান, রোকেয়া হল সংসদে ভিপি পদে ইসরাত জাহান তন্বী ও জিএস পদে সায়মা প্রমি,শামসুন্নাহার হল সংসদে ভিপি পদে জিয়াসমিন শান্তা ও জিএস পদে উম্মে আরাফাত জাহান লাকী, কবি সুফিয়া কামাল হল সংসদে ইসরাত জাহান ইফাত ও শাহরিয়ার সুলতানা নদী, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদে ভিপি পদে রাজিয়া সুলতানা কথা ও জিএস পদে শাওলীন জাহান সেঁজুতি ছাত্রলীগের মনোনয়ন পেয়েছেন। আলোচনার ভিত্তিতে দু'একদিনের মধ্যে হল সংসদগুলোতে পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করবে ছাত্রলীগ।