স্বপ্ন এবার বিশ্বজয়ের

চ্যাম্পিয়নের পুরস্কার গ্রহণ করছে বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয় দল। ছবি: সংগৃহীত
চ্যাম্পিয়নের পুরস্কার গ্রহণ করছে বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয় দল। ছবি: সংগৃহীত

আদালতে তখন রোমাঞ্চটা জমে উঠেছে। ঘরের ভেতর পিনপতন নীরবতা নাটকীয়তা বাড়িয়ে দিচ্ছিল আরও। বাদী-বিবাদী দুই পক্ষের চোখে-মুখেই চিন্তার ছায়া। দর্শকেরা অপেক্ষা করছিলেন চূড়ান্ত মুহূর্তের জন্য। যেকোনো সময় রায় ঘোষণা করবেন সম্মানিত তিন বিচারপতি। কী হবে?

সত্যিকার আদালত ভাবলে ভুল করবেন। কোর্ট নয়, বলছি মুটকোর্টের কথা। আর সেই মুটকোর্টে পক্ষে-বিপক্ষে নানা যুক্তিতর্কের মধ্য দিয়ে ২৪টি বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ফিলিপ সি জেসাপ ইন্টারন্যাশনাল ল’ মুটকোর্ট কম্পিটিশন ২০১৯–এর ‘তৃতীয় বাংলাদেশ কোয়ালিফায়িং রাউন্ড’–এ বিজয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

মুট বা মুটিং সাধারণ মানুষের কাছে খুব একটা পরিচিত শব্দ না হলেও আইনের শিক্ষার্থীদের কাছে খুব চেনা। সহজ কথায়, ভবিষ্যতের আইনি পেশায় হাতে–কলমে নিজেকে প্রস্তুত করার দারুণ এক প্ল্যাটফর্ম এই মুট। কাল্পনিক এক মামলার বাদী-বিবাদীর পক্ষে-বিপক্ষে যুক্তিতর্কের উপস্থাপনাই সহজ ভাষায় মুটিং। সত্যিকার আদালতের মতোই সাজানো হয় এই আয়োজন। যে আদালতে থাকেন বেঞ্চ সহকারী থেকে শুরু করে বিজ্ঞ বিচারকেরাও। প্রতিটি দলে থাকেন তিনজন সদস্য। এর মধ্যে দুজন ‘মুটার’ মৌখিক যুক্তিতর্কে অংশ নেন এবং একজন ‘রিসার্চার’ প্রয়োজনীয় আইন নিয়ে গবেষণা করে নিখুঁত সব যুক্তি মেমোরিয়ালে একীভূত করেন।

জেসাপ ইন্টারন্যাশনাল ল’ মুটকোর্ট কম্পিটিশন সারা বিশ্বের প্রত্যেক আইনপড়ুয়ার কাছে বিশ্বকাপের মতো। আইনের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে সম্মানজনক এই প্রতিযোগিতার শুরু ১৯৬০ সালে। তবে এই বিশ্বকাপে বাংলাদেশের অংশগ্রহণ খুব বেশি দিনের নয়। মাত্র দুই বছর আগে ২০১৭ সালে প্রথম অংশ নেয় বাংলাদেশ থেকে দুটি বিশ্ববিদ্যালয়—ইস্টার্ন ইউনিভার্সিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রথমবারেই চমক দেখিয়ে সেরা নবীন দলের পুরস্কার পায় দুটো দলই।

এ প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ে অংশ নেওয়ার জন্যই ঢাকায় তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশ কোয়ালিফাইয়িং রাউন্ড। প্রতিযোগিতাটির উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ সরকারের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মূল প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে। গত ২২ ও ২৩ ফেব্রুয়ারি দিনভর অনুষ্ঠিত হয় প্রিলিমিনারি রাউন্ড ও অ্যাডভান্স রাউন্ড। সব কটি দলকে হারিয়ে মূল পর্বে জায়গা করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্টার্ন ইউনিভার্সিটি।

মূলত ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই আগামী মার্চ-এপ্রিলে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল রাউন্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে গিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইস্টার্ন ইউনিভার্সিটির দুটো দল।

ওয়াশিংটনের টিকিট পাবে দুটি দল, কিন্তু বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়নের মুকুট উঠবে একটি দলের মাথায়। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মাননীয় বিচারপতি মোহাম্মদ ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মামুন রহমানের সামনে এবার যুক্তিতর্কের মাধ্যমে নিজেদের প্রমাণ করার পালা। ঘণ্টাখানেক যুক্তিতর্কের লড়াই শেষে চলে তিন বিচারপতির চুলচেরা বিশ্লেষণ। তারপরই সেই ফলাফল ঘোষণার মাহেন্দ্রক্ষণ! আর সেখানেই নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেরা মেমোরিয়ালের স্বীকৃতিও এসেছে ঢাবির ঝুলিতে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দলে ছিলেন রিফাত জাবীন খান, সাইমী ওয়াদুদ ও আবদুল্লাহ আল জাহিদ। ওয়ার্দি জামান, রাশনা শারমিন ও নওশি জামান ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির দলে। এ বছর সেরা মুটার নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইমী ওয়াদুদ। সেরা নবীন দল নির্বাচিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এ ছাড়া স্পিরিট অব জেসাপ পুরস্কারটি পেয়েছে নর্দান ইউনিভার্সিটি ও নর্থ ইস্ট ইউনিভার্সিটি।

প্রতিযোগিতার প্রস্তুতি নিয়ে কথা হয় চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুটার রিফাত জাবীন খানের সঙ্গে। তিনি বলেন, ‘ফেব্রুয়ারিতে তৃতীয় বর্ষের পরীক্ষা শেষ হওয়ার মাত্র ১০ দিন পরই আমাকে জেসাপে অংশগ্রহণ করতে হয়। আমি সাইমী আপু আর জাহিদ ভাইয়ার কাছে অনেক কৃতজ্ঞ। কারণ, তাঁরা খুঁটিয়ে খুঁটিয়ে আমাকে সবকিছু শিখিয়েছেন। শুরুতে বেশ ভয় লাগলেও চ্যাম্পিয়ন হিসেবে নাম ঘোষণার পর অসম্ভব ভালো লাগা কাজ করছিল।’ গ্লোবাল রাউন্ড নিয়ে তাঁদের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘গ্লোবাল রাউন্ডে ১০০–এর বেশি টিম অংশগ্রহণ করবে। এর মধ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা বিশাল একটি দায়িত্ব। তাই আমরা আগে যেভাবে প্রস্তুতি নিয়েছি, এখন তার চেয়ে আরও বেশি পরিশ্রম করছি। আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করব এবং আশা করি ওয়াশিংটনে ভালো কিছু করতে পারব।’

ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস, সিটি গ্রুপ, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ চ্যাপ্টার অব এশিয়ান সোসাইটি অব দ্য ইন্টারন্যাশনাল ল’–এর সহযোগিতায় পুরো প্রতিযোগিতাটি আয়োজন করে ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন।

বৃত্তি

l নিউজিল্যান্ড কমনওয়েলথ স্কলারশিপ ২০১৯ কর্মসূচির আওতায় পিএইডি, পিজিডি ও ডিপ্লোমা লেভেলে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। আবেদনের শেষ তারিখ ২৮ মার্চ। বিস্তারিত: bit.ly/2CjKOab

l চীন সরকারের মাস্টার্স প্রোগ্রামে (ইয়েস চায়না) আবেদনের জন্য আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। চীনা কর্তৃপক্ষ ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। বিস্তারিত: bit.ly/2Ny2uUO

l প্রবাসীদের মেধাবী সন্তানদের জন্য বৃত্তি দিচ্ছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন সংস্থাটি এবার তিন হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে। এইচএসসি ও সমমান ক্যাটাগরিতে মনোনীত শিক্ষার্থীরা স্নাতক পর্যন্ত (প্রযোজ্য ক্ষেত্রে) পাঁচ বছর মাসে ২ হাজার টাকা করে এবং বই কেনা ও অন্যান্য খরচের জন্য বছরে এককালীন ৩ হাজার টাকা পাবে। বৃত্তির আবেদনের নিয়ম জানা যাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট (www.wewb.gov.bd) থেকে। আবেদনের শেষ তারিখ ১৪ মার্চ।

l মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য বরগুনা জেলা পরিষদ মেধাবৃত্তি প্রদান করছে। শিক্ষার্থীদের zpbarguna.gov.bd ওয়েবসাইটে ৩১ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

ভর্তি

l ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে অবশ্যই যেকোনো বিভাগ থেকে ২য় বিভাগ বা সিজিপিএ ৩.০০ (৪.০০–এর মধ্যে) পেয়ে স্নাতক পাস হতে হবে। আবেদনের জন্য বিভাগের অফিস কক্ষ থেকে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। ভর্তি পরীক্ষা ১৫ মার্চ অনুষ্ঠিত হবে।

l বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালে এলএলএম প্রোগ্রামে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। এক বছর মেয়াদি ৩৬ ক্রেডিটের ‘মাস্টার অব ল’–এ ভর্তির আবেদনের জন্য আবেদনকারীর অবশ্যই শিক্ষাজীবনে প্রাপ্ত ফলাফল মোট ন্যূনতম ৭ পয়েন্ট থাকতে হবে। শিক্ষার্থীদের অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bup.edu.bd) থেকে আবেদন করতে হবে। ভর্তির আবেদনের শেষ সময় ৩১ মার্চ।