প্রশংসা ও পরামর্শই প্রাপ্তি

আঁকাআঁকির শখ ছিল ছোটবেলা থেকেই। চোখের সামনে যা দেখতাম, তাই আঁকার চেষ্টা করতাম। এখন যেহেতু মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজমে পড়ছি, তাই আঁকিবুঁকির এই অভ্যাসকে কাজে লাগিয়ে গড়ে তুলি অনলাইনভিত্তিক উদ্যোগ ‘শখের ক্যানভাস’—২০১৭ সালে।

এবারের পয়লা বৈশাখে আমাদের স্থায়ী ক্যাম্পাসে ক্লাবগুলোকে স্টল বরাদ্দ দিয়েছিল বিশ্ববিদ্যালয়। মিডিয়া ক্লাবের সঙ্গে যুক্ত থাকার কারণে এই ক্লাবের পক্ষ থেকে আমার ‘শখের ক্যানভাসের’ জন্য আলাদা একটি স্টল বরাদ্দ করা হয়। শখের ক্যানভাসে মূলত আমি সানগ্লাস, ফোন কাভার, হেলমেট, টি–শার্ট, জ্যাকেট, জামা, জুতার ওপর হাতে আঁকি কিংবা রং করি। এসব জিনিসই বিক্রি করি মেলার স্টলে। শিক্ষক আর বন্ধুরা শখের ক্যানভাসের জিনিস কিনছে। আবার পরিচিত অনেকেই প্রশংসা করছে। তাতেই ভালো লাগার মতো অন্য রকম একটা অনুভূতি হচ্ছিল। পাশাপাশি শিক্ষক, বন্ধুরা পরামর্শও দেয়। বলে কীভাবে আরও এগোনো যেত বা যায়। ক্যাম্পাসে স্টল দেওয়ার সুবিধা ছিল এটি। স্টল দিয়েছি মানে বৈশাখ উদ্‌যাপনে ঘাটতি ছিল তা নয়। পুরো আয়োজন ক্যাম্পাসে হওয়ায় বন্ধুদের নিয়ে ঠিকই মজা করেছি ইচ্ছেমতো।

আমার উদ্যোগ এখনো বেশ ছোট। পণ্যও খুব বেশি নয়। ইচ্ছে আছে আরও বড় পরিসরে শখের ক্যানভাসকে নিয়ে এগোনোর। এই প্ল্যাটফর্মে দেশীয় শিল্পকে তুলে ধরতে চাই।

সুরভী ইয়াসমিন :  মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস অব বাংলাদেশ, ঢাকা

গ্রন্থনা: ফজলে রাব্বী