আগামীকাল থেকে শুরু ঢাবিতে ভর্তি আবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগামীকাল সোমবার থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কাল বিকেল চারটা থেকে শুরু হয়ে আবেদন করা যাবে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নতুন নিয়মে। নৈর্ব্যক্তিকের সঙ্গে থাকবে লিখিত পরীক্ষাও।

আগামীকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিসে অনলাইন ভর্তি কার্যক্রমের উদ্বোধন করবেন। এ সময় উপাচার্য ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক সুব্রত কুমার আদিত্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

গত ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় চলতি বছরের ভর্তি পরীক্ষার বিষয়ে কিছু নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে মোট ৯০ মিনিটের। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।