রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফি কমল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন ফি কমিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে শিক্ষার্থীরা যেকোনো ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। আজ মঙ্গলবার বিকেলে প্রশাসন ভবনে উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তিসংক্রান্ত উপকমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি উপকমিটি সূত্রে জানা যায়, অনলাইনে প্রাথমিক আবেদনে বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৯৮০ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২০০ টাকা করা হয়েছে। তবে চূড়ান্ত আবেদনের আগে অনলাইনে প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকাই রাখা হয়েছে। সভায় একজন শিক্ষার্থীর কেবল একটি ইউনিটে আবেদন করতে পারার সীমাবদ্ধতা বাতিল করা হয়েছে। পরিবর্তিত পদ্ধতিতে যেকোনো শিক্ষার্থী তিনটি ইউনিটের যেকোনোটিতে আবেদন করতে পারবেন।

আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ২৪ জুলাই ভর্তিসংক্রান্ত মূল কমিটির সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, গতকালের সভার মাধ্যমে তার পরিবর্তন হলো। ২৪ জুলাইয়ের সিদ্ধান্ত অনুযায়ী, একজন শিক্ষার্থী কেবল একটি ইউনিটে আবেদন করতে পারতেন। এ ছাড়া চূড়ান্ত পর্যায়ে আবেদন ফি ধরা হয়েছিল ১ হাজার ৯৮০ টাকা। সে সময়ে বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী ও ভর্তি-ইচ্ছুক এসব সিদ্ধান্তের প্রতিবাদ জানান।

৩ আগস্ট ভর্তি উপকমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। এতে ‘এ’ ইউনিটের (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ভর্তিপদ্ধতি নিয়ে কলা অনুষদের পক্ষ থেকে আপত্তি করা হয়। তারা ‘এ’ ইউনিটে বাণিজ্য ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদেরও পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার আহ্বান জানায়। তবে সেদিন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। ৪ আগস্ট প্রথম আলোর অনলাইনে ‘রাবির নতুন ভর্তিপদ্ধতি নিয়ে সমালোচনা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ভর্তি পরীক্ষার এই পরিবর্তন প্রসঙ্গে ভর্তি উপকমিটির সদস্য প্রক্টর মো. লুৎফর রহমান বলেন, প্রথম দফার সিদ্ধান্তের পর অনেক শিক্ষক–শিক্ষার্থী কিছু সমস্যা উল্লেখ করেছিলেন। সবার সুযোগ-সুবিধার কথা চিন্তা করে উপাচার্য সবার মতামত নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন।