চতুর্থ শিল্পবিপ্লবের সৈনিক

ঢাকার বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলে (বুটেক্স) গিয়ে তাহিয়া নুজহাতের খোঁজ করলে আপনাকে হয়তো একটু বেগ পেতে হবে। কিন্তু যদি বলেন, থার্ড ইয়ারের পিয়েতাকে আপনি খুঁজছেন, অনেকেই চিনে ফেলবেন এক নামে।

ছোটবেলা থেকে গান, ছবি আঁকা, উপস্থাপনা, কুইজ, বিতর্ক ছাড়াও দেয়ালপত্রিকা সম্পাদনার কাজ করেছেন। সে সময় পিয়েতা ও তাঁর বন্ধুরা অপেক্ষা করতেন কোথাও কোনো প্রতিযোগিতার খবর পাওয়া যায় কি না। পেলেই সোজা দৌড়!

২০১২ সালে দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেন। সে বছরেই জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন তাহিয়া নুজহাত।

প্রকৌশলী হওয়ার ইচ্ছা ছিল বলেই এখন ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে (আইপিই) পড়ছেন। এ বছর আন্তর্জাতিকভাবে আয়োজিত ‘আইএসসিইএ পিটাক প্রাইজ-গ্লোবাল সাপ্লাই চেইন কেইস কম্পিটিশন’–এ সারা বাংলাদেশ থেকে ৬৫টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৪০০ শিক্ষার্থী অংশ নেন। সেখানে তাহিয়া ও তাঁর দল ‘টিম অ্যাড্রয়েটার্স’ শতভাগ বৃত্তি অর্জন করে। তাহিয়া বলছিলেন, ‘এর আগে বুটেক্সের শিক্ষার্থীরা ৭০ শতাংশ ও ৬০ শতাংশ বৃত্তি পেলেও এবারই প্রথম শতভাগ বৃত্তি পেলো কোনো দল। সামনে গ্লোবাল রাউন্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করব আমরা।’ 

বুটেক্স বিজনেস ক্লাব আয়োজিত ‘মরিসন টেক্সবিজ ২০১৯’ বিজনেস কেস প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয় তাহিয়া ও তাঁর দল টিম উইয়ার্ডস অব মেইহ্যাম। এ ছাড়া বুটেক্স বিজনেস ক্লাব আয়োজিত ‘অক্স অ্যান্ড হিউ-টেক্সপ্রেস ২০১৮’ বিজনেস কেস প্রতিযোগিতায়ও বন্ধুদের নিয়ে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। বুটেক্স বিজনেস ক্লাব ও একাত্তর সাংস্কৃতিক সংঘের সদস্য নুজহাত, কাজ করছেন বুটেক্স ডিবেটিং ক্লাবেও। 

পড়াশোনা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা–সংক্রান্ত প্রশ্নে একদম ‘সিরিয়াস’ হয়ে উঠলেন। ‘আপাতত আইপিই নিয়ে দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণের ইচ্ছা আছে। আসছে চতুর্থ শিল্পবিপ্লব, বাংলাদেশে এখনও টেক্সটাইল খাতে বিদেশি কর্মী ও প্রকৌশলীর সংখ্যা অনেক। দেশীয় প্রকৌশলীরা কাজ করলেও প্রতিযোগিতামূলক বিশ্বে আরও পরিশ্রমী ও বাস্তবমুখী হওয়া প্রয়োজন। তৈরি পোশাক ব্যবসার পাশাপাশি অন্য সম্ভাবনাময় খাতগুলোতে আধুনিক প্রযুক্তির সংমিশ্রণ করা এবং টেকনিক্যাল টেক্সটাইল নিয়ে কাজ করার ইচ্ছে আমার।’

সামিয়া শারমিন