রাবিতে হল প্রাধ্যক্ষকে অব্যাহতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথীকা বণিককে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগকে কেন্দ্র করে বিক্ষোভের মুখে এ সিদ্ধান্তের কথা জানানো হলো।

আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নিবন্ধক (রেজিস্ট্রার) অধ্যাপক এমএ বারী স্বাক্ষরিত দাপ্তরিক আদেশে অব্যাহতির কথা জানানো হয়। ওই আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের স্বার্থে সংস্কৃত বিভাগের অধ্যাপক বিথীকা বণিককে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো। এই আদেশ ২৭ সেপ্টেম্বর (আজ) থেকে কার্যকর হবে।

গত মঙ্গলবার দিবাগত রাতে বিথীকা বণিকের বাসায় এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ ওঠে। এ ঘটনার বুধবার ওই ছাত্রী বিথীকার ভাই শ্যামল বণিকের বিরুদ্ধে মামলা করলে মতিহার থানা-পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। এরপর গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করে শ্লীলতাহানির বিচার ও প্রাধ্যক্ষের পদত্যাগসহ বিভিন্ন দাবি জানান।

হলের প্রাধ্যক্ষ হিসেবে ওই হলেরই আবাসিক শিক্ষক ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক আঞ্জুমান আরাকে সাময়িকভাবে এ দায়িত্ব দেওয়া হয়েছে। আঞ্জুমান আরা প্রথম আলোকে বলেন, আজ দুপুরে তিনি এ বিষয়ে চিঠি পেয়েছেন।