চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সুমনার আর্ট গ্যালারি

সুমনার আঁকা ছবির সুবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই চায়ের দোকানটির নাম হয়ে গেছে সুমনার আর্ট গ্যালারি
সুমনার আঁকা ছবির সুবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই চায়ের দোকানটির নাম হয়ে গেছে সুমনার আর্ট গ্যালারি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলাওল হলের কাছেই ছোট্ট একটি চায়ের দোকান। আনুষ্ঠানিকভাবে সে দোকানের কোনো নাম রাখা হয়নি। তবে মুখে মুখে যে নাম ছড়িয়ে গেছে, তা হলো ‘সাঈদ ভাইয়ের দোকান’। এই দোকানের সামনে জমে ওঠা আড্ডায় কান পাতলেই শোনা যাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আশা, স্বপ্ন, পরিকল্পনা কিংবা হতাশার কথা।

ছেলেমেয়েদের গল্প-আড্ডায় শামিল হন স্বয়ং সাঈদ ভাইও। এই দোকানের আরও একটি নাম রয়েছে, তা হলো ‘সুমনার আর্ট গ্যালারি’। সুমনা মূলত সাঈদ ভাইয়ের মেয়ের নাম। পাঁচ সন্তানের মধ্যে সুমনা তৃতীয়। পুরো নাম ফাহিমা আক্তার হলেও ক্যাম্পাসের সবাই ওকে সুমনা নামেই চেনে। অষ্টম শ্রেণিতে পড়া মেয়েটির চিত্রশিল্পী হওয়ার স্বপ্ন। সেই স্বপ্ন সে তুলে ধরে আর্ট পেপারে।

সাঈদ ভাইয়ের দোকানের দেয়ালে চোখে পড়ে সুমনার আঁকা ছবিগুলো। কী সুন্দর! ছোট্ট মেয়েটা এরই মধ্যে ছবি এঁকে বেশ কিছু পুরস্কার পেয়েছে। ২০১৭ সালে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সুমনা প্রথম হয়েছিল। এ ছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে সে জিতেছে ১২টি পুরস্কার।

পড়াশোনার পাশাপাশি বাবাকে কাজে সাহায্য করে সুমনা। একটু সুযোগ পেলেই বসে পড়ে রং, তুলি আর আর্ট পেপার নিয়ে। আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সুমনাকে উৎসাহ দিই। আনুষ্ঠানিকভাবে ওর ছবি কখনো হয়তো প্রদর্শনী হয়নি। কিন্তু প্রতিদিন দোকানে চা খেতে এসে শিক্ষার্থী ও বহিরাগতরা সুমনার ছবির দর্শক হয়ে যান। হাজারো শিক্ষার্থীদের সঙ্গে একদিন হয়তো সুমনার স্বপ্নটাও ডালপালা মেলবে।