নানা অঙ্গনে বিচরণ

রিয়ানা চৌধুরী
রিয়ানা চৌধুরী

‘গান শিখেছেন কোথায়?’ প্রশ্ন শুনে রিয়ানা চৌধুরী হেসে বললেন, ‘বাংলাদেশ টেলিভিশনের এসো গান শিখি অনুষ্ঠান দেখে।’ বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজির ইংরেজি বিভাগের প্রথম বর্ষের ছাত্রী তিনি। গান, নাচ, উপস্থাপনা, অভিনয়, কবিতা, নাটকের সুবাদে টেলিভিশন ও মঞ্চ—দুটোতেই আছে তাঁর বিচরণ। ক্যাম্পাসে সাংস্কৃতিক চর্চার কারণে অল্প সময়েই পরিচিত মুখ হয়ে উঠেছেন। রিয়ানার ডাকনাম তৃণা, এ নামেই তাঁকে চেনে সবাই। 

ছোটবেলায় শিশু একাডেমির অভিনয় বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে তৃতীয় হয়েছিলেন। সেই পুরস্কারই মূলত অনুপ্রেরণা দিয়েছিল ছোট্ট রিয়ানাকে। মায়ের হাত ধরে একে একে বুলবুল ললিত কলা একাডেমি ও শিশু একাডেমি থেকে নাচ শিখেছেন, শিখেছেন আবৃত্তি। স্কুলভিত্তিক প্রতিভা যাচাইয়ের প্রতিযোগিতা মার্কস অলরাউন্ডারে অংশ নিয়ে ২০০৯ সালে অভিনয়ে প্রথম হয়েছিলেন। গান, অভিনয় ও আবৃত্তির বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েও পেয়েছেন পুরস্কার। টেলিভিশনে উপস্থাপনা ও গান গাওয়ার অভিজ্ঞতা হয়েছে। তবে নিজের কাজগুলোর মধ্যে রিয়ানার সবচেয়ে প্রিয় মুহম্মদ জাফর ইকবালের লেখা ও পরিচালক মোরশেদুল ইসলাম পরিচালিত গাব্বু ও প্রফেসর রিফাত নাটকে অভিনয়। টিভি ছাড়াও মঞ্চে তিনি কাজ করেছেন। চাইলেই বাচ্চাদের গলার স্বর নকল করে কথা বলতে পারেন, বন্ধুমহলে পরিচিতির এটাও একটা কারণ বটে! 

মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে স্কুল ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজ থেকে কলেজের গণ্ডি পেরোনো রিয়ানা অবসরে গান শোনেন, নিজেও রেওয়াজ করেন। আর ভালোবাসেন সিনেমা দেখতে। পড়ালেখার চাপে যখন সাংস্কৃতিক অঙ্গন থেকে সরে যাওয়ার উপক্রম হয়, নিজেই নিজেকে অনুপ্রেরণা দেন তিনি। শুধু সফল না, ভালো মানুষ হতে চান। তাই পড়াশোনা, সাংস্কৃতিক কার্যক্রমের পাশাপাশি সুযোগ পেলে অসহায় মানুষের কল্যাণে কাজ করতে চান। 

রিয়ানা চৌধুরী, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি, ঢাকা