চবির প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী কাল শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাক্তন শিক্ষার্থীদের দুই দিনব্যাপী প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন সংবাদ সম্মেলনের আয়োজন করে। ছবি: প্রথম আলো
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাক্তন শিক্ষার্থীদের দুই দিনব্যাপী প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন সংবাদ সম্মেলনের আয়োজন করে। ছবি: প্রথম আলো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাক্তন শিক্ষার্থীদের দুই দিনব্যাপী প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম থেকে ৪৯তম ব্যাচের প্রাক্তন শিক্ষার্থীরা এই পুনর্মিলনীতে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছেন।

আজ বুধবার এক সংবাদ সম্মেলনে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। আজ দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে এই সংবাদ সম্মেলন হয়।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বলেন, ‘প্রাণের উৎসবে মাতি উল্লাসে’ স্লোগান সামনে রেখে কাল বেলা তিনটায় নগরের চারুকলা ইনস্টিটিউট থেকে শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে প্রথম পুনর্মিলনীর আনুষ্ঠানিকতা। সিআরবি শিরিষতলায় শোভাযাত্রা শেষে অনুষ্ঠিত হবে বাউলগান। পরদিন সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার পুনর্মিলনীর উদ্বোধন করবেন। ওই দিন নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা ছাড়াও সাবেক উপাচার্যদের সম্মাননা, স্মৃতিচারণা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভোজ ও র‍্যাফল ড্র অনুষ্ঠিত হবে।

মাহবুবুল আলম জানান, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পাঁচটি ফাউন্ডেশনের মাধ্যমে বার্ষিক ২২ লাখ ৫০ হাজার টাকার শিক্ষাবৃত্তি কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। নবীন গ্র্যাজুয়েটরা কর্মজীবনে পদার্পণের ক্ষেত্রে অ্যালামনাই অ্যাসোসিয়েশন নানা ধরনের সহায়তা প্রদান করবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল করিম বলেন, ইতিমধ্যে আট হাজারের বেশি শিক্ষার্থী নিবন্ধন করেছেন। নিবন্ধন চলবে অনুষ্ঠানের দিনও। এবার নিবন্ধনের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে। প্রাক্তন শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া ফি দিয়ে অ্যাসোসিয়েশনের স্থায়ী তহবিল গঠন করা হয়েছে। পৃষ্ঠপোষকদের টাকা দিয়ে অনুষ্ঠানের খরচ জোগানো হচ্ছে।

এই বছরের ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের আগ্রাবাদে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মুখ্য সচিব আবদুল করিমকে সভাপতি ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমকে সাধারণ সম্পাদক করে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ আত্মপ্রকাশ করে। নগরীর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটে সংগঠনের জন্য বরাদ্দ করা অফিসকক্ষ থেকে সংগঠনের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আজ সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান হারুন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ছগীর আহমদ, সাইফুদ্দিন সাকী, দাউদ আবদুল্লাহ লিটন, শাহজাহান চৌধুরী, অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, এ বি এম আবু নোমান।