কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর শনিবারই অনুষ্ঠিত হবে। ওই দিন বেলা ১১টায় শুরু হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। ইতিমধ্যে আসনবিন্যাসও প্রকাশ করা হয়েছে।

সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার দায়িত্বে থাকা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসব কথা বলেছে। আজ বৃহস্পতিবার দুপুরে নিজ সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের প্রস্তুতি বিষয়ে কথা বলেন উপাচার্য লুৎফুল হাসান। শিক্ষার্থী ও অভিভাবকদের গুজবে কান না দিয়ে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন উপাচার্য।

কৃষি ও কৃষির প্রাধান্য থাকা সাতটি সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা ছয়টি বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত হবে। ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

উপাচার্য বলেন, সব কটি কেন্দ্রের আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর বেলা ১১ টায় শুরু হবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের প্রবেশপত্রের নির্দেশনা পুঙ্খানুপুঙ্খভাবে মেনে চলতে হবে। কোনো অসৎ উপায় অবলম্বন করলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি লুৎফুল হাসান, সদস্যসচিব বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ছাইফুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ছাত্রবিষয়ক উপদেষ্টা, প্রক্টর, জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রমুখ উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অতীতে প্রশ্ন ফাঁসের কোনো রেকর্ড নেই। এটি আমাদের ঐতিহ্য। তবে এবার আরও ৫টি বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষা নিতে হচ্ছে। এ জন্য সতর্কতা ও নিরাপত্তা বাড়ানো হয়েছে। ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, ২০১৯-২০ শিক্ষাবর্ষে সাতটি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষায় ৩ হাজার ৫৫৫টি আসনের বিপরীতে ৩৫ হাজার ৯৮২ জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিচ্ছে ভর্তি কমিটি।