বিদেশে পড়তে ইচ্ছুকদের জন্য 'অ্যাপ্লিকেশনস ডে'

বিদেশে পড়াশোনা করতে হলে একজন শিক্ষার্থীর কী ধরনের প্রস্তুতি ও পরিকল্পনা থাকা উচিত, সে বিষয়ে ধারণা দিতে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে অ্যাপ্লিকেশনস ডে। বিদেশে উচ্চশিক্ষা বিষয়ে পরামর্শদাতা প্রতিষ্ঠান মেইসেস এই বার্ষিক অ্যাপ্লিকেশনস ডের আয়োজন করে। ২৪ জানুয়ারি রাজধানীর ডেইলি স্টার সেন্টারে এই অনুষ্ঠানে পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিদেশে পড়তে যেতে হলে অন্তত এক বছর আগে থেকেই পরিকল্পনা থাকা জরুরি। প্রথমেই একজন শিক্ষার্থীকে ঠিক করতে হবে তিনি কোন দেশে পড়তে যেতে চান। কারণ, একেকটি দেশের পড়াশোনা, খরচ, ভর্তি চাহিদায় পার্থক্য আছে। দেশ বাছাইয়ের পরে ঠিক করতে হবে পছন্দের বিষয় ও আর্থিক সামর্থ্যের সঙ্গে মিলিয়ে কোন শহরের কোন বিশ্ববিদ্যালয়ে পড়া যেতে পারে। এ ক্ষেত্রেও একেকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি নিয়ম বা চাহিদা, টিউশন ফির সঙ্গে আরেকটি বিশ্ববিদ্যালয়ের পার্থক্য থাকে।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থী ও অভিভাবকেরা যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, এবং জাপানের ১৬টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী কর্মকর্তার সঙ্গে দেখা করার সুযোগ পান। বিভিন্ন বিষয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে বিদেশি বিশ্ববিদ্যালয়ে আবেদনের আগে ও পরের করণীয় সম্পর্কে ধারণা লাভ করেন।

প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যাদি সঙ্গে থাকলে শিক্ষার্থীদের যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের তাৎক্ষণিক আবেদন জমা করার সুযোগ দেওয়া হয় অনুষ্ঠানে। এই বিশ্ববিদ্যালয়গুলো থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিভিন্ন কোর্সের জন্য ১০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি দেওয়া হয়। বৃত্তির জন্য বিবেচিত হতে হলে শিক্ষার্থীদের বছরের প্রথম দিকে আবেদন করা প্রয়োজন।

মেইসেসের ব্যবস্থাপনা পরিচালক রওহাম মনজুর বলেন, ২০০৭ সাল থেকে সাড়ে ৩ হাজারেরও বেশি শিক্ষার্থীকে বিদেশি ডিগ্রি অর্জনে সহায়তা করেছে মেইসেস। এটি কয়েক বছর ধরে বিদেশে পড়াশোনার বিষয়ে মতামত বিনিময়ের জন্য শীর্ষস্থানীয় একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।