র‍্যাগিংয়ের দায়ে তিন ছাত্রীকে সাময়িক বহিষ্কার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

র‍্যাগিংয়ের দায়ে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অন্য সব ধরনের কার্যক্রম থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় গতকাল রোববার বিকেলে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তোয়াবা নুসরাত, শায়েরা তাসনিম ও চারুকলা বিভাগের মৌমিতা পারভীন। তিনজনই ২০১৮–১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসংলগ্ন এলাকায় দুটি মেসে নাট্যকলা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রী ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একই বর্ষের এক ছাত্রকে র‍্যাগিং করা হয়। এতে তাঁরা অসুস্থ হয়ে পড়লে তাঁদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় প্রতিবাদ ও সমালোচনা শুরু হলে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক রাখতে শৃঙ্খলা কমিটি এক জরুরি বৈঠকে বসে তিন ছাত্রীকে সাময়িক বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জল কুমার প্রধান প্রথম আলোকে বলেন, অসুস্থ ছাত্রীর সঙ্গে কথা বলে ও ঘটনার কারণ অনুসন্ধান করে তিন ছাত্রীকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া এক সপ্তাহের মধ্যে সিন্ডিকেটের জরুরি সভা ডাকা হবে। সভায় বহিষ্কৃত ছাত্রীদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

র‍্যাগিংয়ের শিকার ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম মোস্তাফিজুর রহমানের নির্দেশে দোলনচাঁপা ছাত্রী হোস্টেলে থাকার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তাঁর চিকিৎসার ব্যয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে। আর র‍্যাগিংয়ের শিকার অপর ছাত্রকে তাঁর পরিবার ঢাকায় নিয়ে গেছে।

র‍্যাগিং বন্ধের দাবিতে গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সাধারণ শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধা পরিবারের শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক–শিক্ষার্থীরা ছাড়াও মঙ্গলবার র‍্যাগিংয়ের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়া ছাত্রী ও তাঁর মা অংশ নেন।