শাবিপ্রবির শিক্ষক সমিতির সব পদে জয়ী আ.লীগ ও বামপন্থীরা

অধ্যাপক রাশেদ তালুকদার ও অধ্যাপক জহির বিন আলম।
অধ্যাপক রাশেদ তালুকদার ও অধ্যাপক জহির বিন আলম।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক সমিতির নির্বাচনে সব কটি পদেই আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষক হিসেবে পরিচিতরাই জয়লাভ করেছেন। গতকাল মঙ্গলবার সকাল নয়টা থেকে বেলা চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাবে ভোট গ্রহণ শেষে রাত ১০টায় ফলাফল ঘোষণা করা হয়।

শিক্ষক সমিতিতে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন গণিত বিভাগের অধ্যাপক রাশেদ তালুকদার। এ ছাড়া সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম। এ নির্বাচনে একটি পদেও বিএনপি-জামায়াতপন্থী শিক্ষক হিসেবে পরিচিতরা জয়লাভ করতে পারেননি।

গতকাল রাতে ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মহিবুল আলম। নির্বাচন-সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচনে ১১টি পদের বিপরীতে তিনটি প্যানেল থেকে ১১ জন করে মোট ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নির্বাচনে মোট ভোটার ছিলেন ৫৬৮ জন। তবে এর মধ্যে ১৩৩ জন ছুটিতে থাকায় ভোট দিতে পারেননি।

সূত্রে জানা গেছে, তিনটি প্যানেলের মধ্যে আওয়ামী-বামপন্থী শিক্ষকদের ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ প্যানেল থেকে সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, সদস্যসহ চারজন বিজয়ী হয়েছেন। আওয়ামী লীগপন্থী শিক্ষকদের প্যানেল ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ থেকে সাতজন বিজয়ী হয়েছেন। তবে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষক ফোরাম’ থেকে কোনো প্রার্থীই নির্বাচিত হননি।

নির্বাচিত অন্যরা হচ্ছেন সহসভাপতি রসায়ন বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, কোষাধ্যক্ষ পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক জায়েদা শারমিন এবং যুগ্ম সম্পাদক সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ দাশ।

কমিটির নির্বাচিত ছয়জন সদস্যের মধ্যে পাঁচজন হচ্ছেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. আশরাফুল ফেরদৌস চৌধুরী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদী হাসান, ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক এ এস এম সায়েম, গণিত বিভাগের প্রভাষক এস এম সাইদুর রহমান ও নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জাফরিন আহমেদ।

সদস্য-৬ পদে যুগ্মভাবে নির্বাচিত হয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক এস এম সাইফুল ইসলাম ও অর্থনীতি বিভাগের অধ্যাপক জহীর উদ্দিন আহমদ। এর মধ্যে জহীর উদ্দিন আহমদ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ প্যানেল থেকে নির্বাচন করেছেন।