রাজশাহী বোর্ডে জিপিএ-৫-এ এগিয়ে বগুড়া

এসএসসি
এসএসসি

এসএসসির ফলাফলে জিপিএ–৫–এর সূচকে টানা পাঁচ বছর ধরে রাজশাহী বিভাগে শীর্ষস্থান দখল করে রেখেছে বগুড়া জেলা। রাজশাহী শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ শিক্ষার্থী। তাদের মধ্যে বগুড়া জেলায় এ সংখ্যা ৬ হাজার ৪৩৪। দ্বিতীয় অবস্থানে থাকা রাজশাহী জেলায় এ সংখ্যা ৩ হাজার ৯৮৮ এবং তৃতীয় অবস্থানে থাকা সিরাজগঞ্জ জেলায় এ সংখ্যা ৩ হাজার ৬৩৫।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে জানা গেছে, বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। গতবার এ হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ।


জিপিএ-৫–এর সূচকে বোর্ড সেরার অবস্থান ধরে রাখলেও পাসের হারের সূচকে জয়পুরহাট জেলাকে এবারও টপকাতে পারেনি বগুড়া। ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাসের হার নিয়ে গতবারের মতো এবারও রাজশাহী বোর্ডে পাসের হারে শীর্ষে জয়পুরহাট জেলা। আর ৯২ দশমিক ৩৩ শতাংশ পাসের হার নিয়ে চাঁপাইনবাবগঞ্জ বোর্ডে দ্বিতীয় অবস্থনে। ৯২ দশমিক ২৭ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বগুড়া।


বগুড়ার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে পাসের হার ও জিপিএ-৫–এর সূচকে শহরের নামীদামি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এবারও চমক দেখিয়েছে।


পাসের হার ও জিপিএ-৫–এর সংখ্যা-এই দুই সূচকেই ভালো করেছে বগুড়া জিলা স্কুল। এই স্কুল থেকে এবার ২১৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২১৭ জন। পাসের হার শতভাগ। গতবার ২৩৯ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২৩১ জন।


বগুড়ার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে ২৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতভাগ। গতবার ২৭০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২৪৬ জন।


বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪২৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৬৯ জন।


টানা কয়েকবার রাজশাহী বোর্ডে সেরা বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪৭ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতভাগ। গতবার এ প্রতিষ্ঠান থেকে ২৮০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২৬৬ জন।
বগুড়া পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৩১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে সবাই। জিপিএ-৫ পেয়েছে ১৮৪ জন।


বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৩০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২১৬ জন।


বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (এপিবিএন) এবার তুলনামূলক ভালো করেছে। ৩১১ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৮৪ জন। পাসের হার শতভাগ। গতবার ২৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২০২ জন।


বগুড়ার মিলিনিয়াম স্কলাস্টিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ৬৮ জন পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৬৪ জন।


করতোয়া মাল্টিমিডিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৬৯ পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৩৫ জন।


এসওএস হারম্যান মেইনর স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ৫৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫ জন পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৪৭ জন।


ইয়াকুবিয়া বালিকা উচ্চবিদ্যালয় থেকে ২০৯ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১২৪ জন।


ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০৮ জন পরীক্ষায় অংশ নিয়ে ২০৪ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১০৫ জন।


টিএমএসএস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৯২ জনের মধ্যে ১৮৯ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১০৭ জন।


বগুড়া ক্যানটনমেন্ট বোর্ড হাইস্কুল থেকে ১৫২ জন পরীক্ষার্থীর মধ্য শতভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৯২ জন।


নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল ও কলেজ থেকে ১৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১৬২ জন করেছে। জিপিএ-৫ পেয়েছে ৫১ জন। বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩৯ জন পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২৩ জন।
মাটিডালি হাইস্কুল থেকে ১৩৭ জনের মধ্যে ১৩৬ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৮ জন।ফয়যুল্লাহ হাইস্কুলের পরীক্ষার্থী ছিল ১৮৪ জন। পাস করেছে ১৭৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন।

রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন। ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৩ হাজার ৬২১ জন ছাত্রী এবং ১২ হাজার ৫৪৬ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।


পাসের হারে বোর্ডে তৃতীয় অবস্থানে থাকা বগুড়া জেলা থেকে ৩৫ হাজার ৩৯৫ জন পরীক্ষায় অংশ নিয়ে ৩২ হাজার ৬৫৮ জন পাস করেছে। জেলায় পাসের হার ৯২ দশমিক ২৭ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৯১ দশমিক ৪৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৯৩ দশমিক ২১ শতাংশ। পাসের হার ও জিপিএ-৫–এর দুই সূচকেই এবারও ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে বগুড়ার মেয়েরা।