টানা তৃতীয়বারের মতো দ্বিতীয় কাদির মোল্লা সিটি কলেজ

টানা তৃতীয়বারের মতো এবারও ঢাকা বোর্ডের সেরা ২০-এর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে নরসিংদীর আবদুল কাদির মোল্লা সিটি কলেজ। এবার কলেজটি থেকে ৩৮৮ জন পরীক্ষার্থী অংশ নেন। তাঁদের সবাই পাস করেছেন। তাঁদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৩৭৮ জন পরীক্ষার্থী।
এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেওয়া ১৭৩ জন পরীক্ষার্থীর সবাই জিপিএ-৫ পেয়েছেন। এ ছাড়া ব্যবসায় শিক্ষার ১৪২ জন পরীক্ষার্থীর মধ্যে ১৩৯ জন এবং মানবিক বিভাগের ৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৬ জন জিপিএ-৫ পেয়েছেন।
কলেজের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি আবদুল কাদির মোল্লা বলেন, মফস্বল শহরে মানসম্মত শিক্ষা প্রদানের অঙ্গীকার নিয়ে নরসিংদীতে এই কলেজ প্রতিষ্ঠা করেছিলেন তিনি। তাঁর প্রচেষ্টা সফল হয়েছে। সার্থক হয়েছে তাঁর জীবন।
কলেজের অধ্যক্ষ মশিউর রহমান বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের মেধার সমন্বয়ের ফসল হলো এই ফল। কলেজের শিক্ষকদের সব চিন্তাভাবনাই এই কলেজকে ঘিরে। তাঁরা সকাল থেকে মধ্যরাত পর্যন্ত শিক্ষার্থীদের শুধু লেখাপড়া নয়, তাদের খেলাধুলা, স্বাস্থ্য, বিনোদন থেকে শুরু করে সব ধরনের চাহিদা পূরণে সব সময় শ্রম দিয়ে আসছেন। মশিউর রহমান আরও বলেন, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা যদি সৎ ও আন্তরিক ইচ্ছা নিয়ে শিক্ষার্থীদের শিক্ষাদান করেন, তবে এ ধরনের সাফল্য অর্জন করা মোটেও কঠিন কিছু নয়।
২০০৬ সালে থার্মেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাদির মোল্লা নরসিংদীতে তাঁর নিজের নামে কলেজটি প্রতিষ্ঠা করেন।
কলেজটি প্রতিষ্ঠিত হওয়ার পর প্রতিষ্ঠানটি থেকে শিক্ষার্থীরা এ পর্যন্ত সাতবার এইচএসসিতে অংশ নিয়েছে। ২০০৯ সালে ঢাকা বোর্ডে পঞ্চম ও সারা বাংলাদেশে ষষ্ঠ, ২০১০ সালে জেলার সেরা, ২০১১ সালে ঢাকা বোর্ডে সপ্তম ২০১২ ও ২০১৩ সালে ঢাকা বোর্ডে মেধাতালিকায় দ্বিতীয় স্থান অর্জন করে কলেজটি।