মেডিকেল শিক্ষার নতুন জগৎ

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পরিচালিত হয় সরকারী ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের ভর্তিপরীক্ষা
স্বাস্থ্য অধিদপ্তর থেকে পরিচালিত হয় সরকারী ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজের ভর্তিপরীক্ষা

বিকল্প চিকিৎসাপদ্ধতি হিসেবে আমাদের দেশে এখনো জনপ্রিয় ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা। এই চিকিৎসাপদ্ধতির ক্ষেত্রে ৫ বছরের স্নাতক ডিগ্রি হচ্ছে বিইউএমএস ও বিএএমএস। এই কোর্স দুটি পরিচালিত হয় ঢাকার মিরপুরে অবস্থিত সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ থেকে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত সরকারি এই মেডিকেল কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষাপ্রতিষ্ঠান।
আবেদনের যোগ্যতা
বিইউএমএস ও বিএএমএস কোর্সে ভর্তির কার্যক্রম পরিচালিত হয় সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের আওতায়। এ বিষয়ে পড়তে আবেদন করা যাবে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাসের পর। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষার প্রতিটিতে কমপক্ষে জিপিএ ৩.৫ করে সর্বমোট জিপিএ ৮ থাকতে হবে। তবে আদিবাসী ও পার্বত্য জেলার শিক্ষার্থীদের ক্ষেত্রে আলাদা আলাদাভাবে জিপিএ ৩ করে মোট জিপিএ ৭ থাকতে হবে। এ ছাড়া বিষয়ভিত্তিক ক্ষেত্রে জীববিজ্ঞানে পেতে হবে ন্যূনতম ৩.৫।
আসনসংখ্যা
সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ইউনানী ও আয়ুর্বেদিক বিভাগের জন্য রয়েছে ২৫টি করে মোট ৫০টি আসন। এ দুটি বিভাগে লেখাপড়ার মেয়াদ ছয় বছর। একাডেমিক শিক্ষা পাঁচ বছর ও ইন্টার্নশিপ এক বছর। ছাত্রছাত্রীদের জন্য পৃথক পৃথক আবাসিক হলের সুবিধা রয়েছে।
উচ্চশিক্ষার সুযোগ

এখান থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর দরজা খোলা থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রভৃতি শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষা নেওয়ার।
এ ছাড়া ভারত, চীন, জাপান, শ্রীলঙ্কা, কোরিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।
কাজের সুযোগ
ইউনানী ও আয়ুর্বেদিক বিষয়ে পাস করার পর একজন শিক্ষার্থীর জন্য রয়েছে অপার কাজের ক্ষেত্র। সুযোগ রয়েছে বিসিএস ক্যাডার হয়ে দেশের বিভিন্ন জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল অফিসার পদে সরকারি চাকরির। বিইউএমএস ও বিএএমএস ডিগ্রিধারী একজন চিকিৎসক একাধারে ইউনানী/আয়ুর্বেদিক ফার্মাসিস্ট। সুযোগ থাকছে বিভিন্ন ভেষজ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানে উৎপাদন কর্মকর্তা, উৎপাদন ব্যবস্থাপক, মাননিয়ন্ত্রক কর্মকর্তাসহ প্রশাসনিক বিভাগে কাজ করার।
যোগাযোগ
এমবিবিএস ভর্তি কার্যক্রমের পরপরই ইউনানী ও আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক মেডিকেল কলেজগুলোতে ভর্তির জন্য একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে স্বাস্থ্য অধিদপ্তর। ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে (www.dghs.gov.bd) স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে। এ ছাড়া বিস্তারিত জানা যাবে সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল মিরপুর ১৩, কাফরুল, ঢাকা এই ঠিকানায়।