সবার আগে প্রিলিমিনারি প্রস্তুতি

ফারহানা জাহান
ফারহানা জাহান

১৬ জুন থেকে শুরু হচ্ছে ৩৬তম বিসিএসের আবেদনের প্রক্রিয়া। ঘোষণা অনুযায়ী প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য সময় সেপ্টেম্বর মাস। হাতে আছে মাত্র মাস তিনেক সময়। অতএব দেরি না করে এখনই শুরু করা উচিত জোর প্রস্তুতি। শুরুতেই লিখিত পরীক্ষার অনেক ভালো প্রস্তুতি নিয়ে লাভ নেই। কারণ, প্রথম ধাপ প্রিলিমিনারি আগে পার হতে হবে।
আমরা জানি, ৩৫তম বিসিএসের নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি পরীক্ষায় দুই ঘণ্টা সময়ে ১০টি বিষয়ের ওপর মোট ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে উত্তর দিতে হবে। আসন্ন ৩৬তম বিসিএসেও প্রিলিমিনারি পরীক্ষায় থাকছে ২০০ নম্বরের পরীক্ষা।
দেশের সবচেয়ে বড় প্রতিযোগিতামূলক পরীক্ষায় কয়েক লাখ পরীক্ষার্থীর সঙ্গে প্রতিযোগিতা করতে হবে আপনাকে। তাই প্রস্তুতিটা হওয়া চায় নিখুঁত। আমি বলব, বাংলা ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে পড়ে আসা বই থেকে শুরু করে বাজারে বিভিন্ন লেখকের বই সংগ্রহ করে চর্চা করতে পারেন। বাংলার মতো ইংরেজি ভাষা ও সাহিত্যেও একই পরামর্শ থাকবে। এর পাশাপাশি ইংরেজি দৈনিক পত্রিকা পড়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। এতে করে ইংরেজি বাদেও বহুমুখী সুবিধা পাওয়া যাবে।
শুধু বাংলা বা ইংরেজির প্রস্তুতির ক্ষেত্রেই নয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বইগুলো গাণিতিক যুক্তি, সাধারণ বিজ্ঞান, ভূগোলসহ অন্যান্য বিষয়েও জানা যাবে। শুধু বাংলা বা ইংরেজির প্রস্তুতির ক্ষেত্রেই নয়, মাধ্যমিকের বইগুলো গাণিতিক যুক্তি, সাধারণ বিজ্ঞান, ভূগোলসহ অন্যান্য বিষয়েও জানা যাবে। আর দৈনিক পত্রিকাগুলো ভালো করে পড়লে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে সুস্পষ্ট ধারণার পাশাপাশি পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি প্রস্তুতিতে সহায়ক হবে। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক অর্জনগুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে। জানতে হবে আন্তর্জাতিক অঙনে বাংলাদেশের সম্প্রতিক অর্জনগুলো সম্পর্কেও।
পুরোনো বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রগুলো চর্চার পাশাপাশি মডেল টেস্টের যেসব বইপত্র বাজারে পাওয়া যায়, সেগুলো নিশ্চয়ই আপনি এরই মধ্যে সংগ্রহ করেছেন, ঘরে বসে সেসব মডেল টেস্ট নিয়মিত চর্চা করুন।
ফারহানা জাহান: মেধা তালিকায় প্রথম, ৩১তম বিসিএস