শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে উপাচার্যেরা।
ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নিরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে নানা রকম পর্যবেক্ষণ দেয়, যেগুলো সহজ হওয়া উচিত। এ ছাড়া উপাচার্যদের বিদেশে যাওয়ার ক্ষেত্রে সরকারি আদেশ পেতেও দেরি হয়। দায়িত্ব পালন করতে গিয়ে এ রকম আরও নানা সমস্যার সম্মুখীন হন উপাচার্যেরা। ফলে অনেক সময় সমস্যায় পড়তে হয়। আবার পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অসংগতি ও বৈষম্যও আছে।

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে মতবিনিময় সভায় এসব সমস্যার পাশাপাশি নানা দাবি তুলে ধরেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা। শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. হাবিবুর রহমানের নেতৃত্বে সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা অংশ নেন। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন না। ইউজিসির কেউ এই সভায় ছিলেন না।

মতবিনিময় সভায় উপস্থিত একজন উপাচার্য নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, শিক্ষামন্ত্রীর কাছে তাঁরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেছেন।

শিক্ষামন্ত্রীও এ বিষয়ে কথা বলেন এবং সমাধানের আশ্বাস দেন। যেমন অসুস্থতার কারণে বাইরে যাওয়ার প্রয়োজন হলে দ্রুত অফিস আদেশ জারি করা হবে বলে জানিয়েছেন তিনি।