বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভর্তি মেলায় অংশ নিচ্ছে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়

চলছে অনলাইনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি মেলা। প্রথম আলো ডটকমের আয়োজনে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি মেলা’য় অংশ নিচ্ছে বেসরকারি সাউথইস্ট বিশ্ববিদ্যালয়।

২০০২ সালের ৫টি বিভাগে মাত্র ১০৭ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়। এর বর্তমানে ৩টি স্কুল, ১০টি বিভাগ ও ১৯টি প্রোগ্রামে প্রায় ১২ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছেন।

বিশ্ববিদ্যালয়টিতে তিনটি স্কুল বা অনুষদ হলো সাউথইস্ট বিজনেস স্কুলে মার্কেটিং, অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, ব্যাংকিং, এইচআরএম, এমআইএস, ইন্টারন্যাশনাল বিজনেস, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ব্যাংক ম্যানেজমেন্ট, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল মার্চেন্ডাইজিং। স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধীন সিএসই, বিএসসি ইন ইইই, ব্যাচেলর অব ফার্মেসি, বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং ব্যাচেলর অব আর্কিটেকচার। স্কুল অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের অধীন এলএলবি (অনার্স), বিএ (অনার্স) ইন ইংলিশ, বিএ (অনার্স) ইন বাংলা, বিএসএস (অনার্স) ইন ইকোনমিকস, এলএলএম, এমএ ইন ইংলিশ, এমএ ইন বাংলা এবং মাস্টার অব ডেভেলপমেন্ট স্টাডিজ।

বিশ্বমানের ব্যতিক্রমধর্মী শিক্ষা কারিকুলাম, পাঠদান পদ্ধতি, বিশেষ করে দেশীয় ও আন্তর্জাতিক বাজার উপযোগী বিষয় এ বিশ্ববিদ্যালয়ের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করেছে। এ ছাড়া আন্তর্জাতিক ও স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমঝোতা স্মারক চুক্তি রয়েছে।

বিশ্বমানের কোর্স কারিকুলাম, দক্ষ, অভিজ্ঞ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষকমণ্ডলী, সমৃদ্ধ গ্রন্থাগার, প্রতিটি ডিপার্টমেন্টে স্বতন্ত্র ল্যাব-সুবিধা, ক্রেডিট ট্রান্সফারের সুবিধা, মাদক ও রাজনীতিমুক্ত পরিবেশ—সবকিছুই সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়।

করোনা মহামারিতে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে অনলাইন কার্যক্রম শুধু শিক্ষা প্রদানেই সীমাবদ্ধ নেই। করোনার শুরু থেকেই বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগ ও ক্লাব দেশ, জাতি ও শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়নে সামাজিক দায়িত্ববোধের অংশ হিসেবে নানা ধরনের অনলাইন আয়োজন নিয়মিতভাবে পরিচালনা করে আসছে।

ঢাকার প্রাণকেন্দ্র তেজগাঁওয়ের স্থায়ী ক্যাম্পাসে চলছে বিশ্ববিদ্যালয়টির তিনটি বিভাগের শিক্ষা কার্যক্রম। এ ছাড়া রাজধানীর বনানীতে রয়েছে কয়েকটি বিভাগ, প্রশাসনিক ভবন এবং ভর্তি ও তথ্য অফিস। সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে ৪০০ শিক্ষক রয়েছেন। প্রতিবছর ৩টি সেমিস্টার করে ৪ বছরে মোট ১২টি সেমিস্টারে অনার্স কোর্সগুলো পড়ানো হয়।