শিক্ষার্থীদের প্রস্তুত করতে এআইইউবির ব্যবসায় প্রশাসন অনুষদের নানা উদ্যোগ

এআইইউবির স্নাতকদের একাংশ
ছবি: সংগৃহীত

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি–বাংলাদেশে শুরু থেকেই ছিল ব্যবসায় প্রশাসন অনুষদ। এ অনুষদের অধীনে আছে তিনটি একাডেমিক প্রোগ্রাম—ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ), মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) এবং এক্সিকিউটিভ এমবিএ (ইএমবিএ)। প্রায় ২ হাজার শিক্ষার্থী এই প্রোগ্রামগুলোর সঙ্গে যুক্ত আছেন।

এআইইউবির ব্যবসায় প্রশাসন অনুষদে ‘আউটকাম বেসড এডুকেশন’ এর ওপর গুরুত্ব দেওয়া হয়। এখানে বর্তমানে ৪০ শতাংশের বেশি পিএইচডি ডিগ্রি সম্পন্ন শিক্ষক আছেন। ক্লাসরুমের ভেতরে–বাইরে চালু আছে ইন্টার‌্যাকটিভ ও অংশগ্রহণমূলক পাঠদান। বাইরের পৃথিবীর জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে তাঁদেরকে বিভিন্ন প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়, ‘ওয়ান টু ওয়ান ডিসকাশন’ এর আয়োজন করা হয়। অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স, ম্যানেজমেন্ট অ্যান্ড এইচআর, অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের মতো বিষয়ে মেজর করার সুযোগ আছে। এ ছাড়া ইউরোপ ও এশিয়ার স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ‘এক্সচেঞ্জ প্রোগ্রাম’–এ অংশ নেন শিক্ষার্থীরা ।

এআইইউবি ক্যাম্পাস
ছবি: সংগৃহীত

বৈশ্বিকভাবে বেশ কয়েকটি অ্যাক্রেডিটেশনও (স্বীকৃতি) পেয়েছে এআইইউবির ব্যবসায় প্রশাসন অনুষদ। যেমন

এসিবিএসপি (সদস্য), এশিয়া-প্যাসিফিক কোয়ালিটি নেটওয়ার্ক (এপিকিউএন) ও এএসিএসবি (সদস্য)। পাঠদানকে আরও বাস্তবসম্মত করার লক্ষে আছে ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া পার্টনারশিপ প্রোগ্রাম’। বিএসএইচআরএম, ডিসিসিআই, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বাংলাদেশ চ্যাপ্টার), দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ এই প্রকল্পের অন্তর্ভুক্ত।

এখন পর্যন্ত দুটি আন্তর্জাতিক সম্মেলন সফলভাবে আয়োজন করেছে এআইইউবির ব্যবসায় প্রশাসন অনুষদ। গবেষণা ও উদ্ভাবনকে এগিয়ে নিতে সাহায্য করছে এআইইউবি জার্নাল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকস (এজেবিই)। গবেষণায় উৎসাহী শিক্ষার্থীরা বিভিন্ন গবেষণাপত্রের সহলেখক (কো-অথর) হিসেবে যুক্ত থাকার সুযোগ পান। অফিস অব স্টুডেন্ট অ্যাফেয়ার্স (ওএসএ) শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা বাড়ানোর জন্য বেশ কিছু ক্লাব ও অনুষ্ঠান পরিচালনা করে। ওএসএর সহায়তায় অনুষদটি নিয়মিত সম্মেলন, কর্মশালা, প্রতিযোগিতা ও অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। শিক্ষার্থীদের সৃজনশীল নানা কার্যক্রমের সঙ্গে যুক্ত করতে সব সময় সরব থাকে এফবিএ বিজনেস ক্লাব।