সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম। তিনি মাধ্যমিকের শিক্ষার্থীদের গণিতে উৎসাহী করে তোলা এবং গণিতকে আরও সহজবোধ্য করে তোলার জন্য সহায়ক হয়, এমন বিষয়বস্তু নিয়ে লেখা অব্যাহত রাখার জন্য লেখকদের প্রতি আহ্বান জানান। সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনির হাসান। তিনি অনলাইনকে বিশেষ গুরুত্ব দিয়ে আরও বেশি বেশি লেখার পাশাপাশি সহায়ক কনটেন্ট তৈরি করার ব্যাপারে বিশেষ দিকনির্দেশনা প্রদান করেন।

গণিত ইশকুলের লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. সৌমিত্র চক্রবর্তী, সকাল রায়, প্রত্যয় ঘোষ, মাজেদুর রহমান, সাজ্জাদুর রহমান, নুসরাত জাহান লুনা, জ্যোতি সিংহ, রাতুল আঢ্য, পার্থ পাল, তাহমিদ শাহরিয়ার, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণকারী তাহমিদ হামিম চৌধুরী, ঈপ্সিতা বহ্নি ও মুহতাসিম ফুয়াদ। অনলাইনে যুক্ত ছিলেন দিপু সরকার, কামরুজ্জামান কামরুল, আবির শাফী বিন্দু, আহমেদ শাহরিয়ার শুভ, মো. মাহমুদ-উল-হাসান, আশরাফুল আল শাকুর, আইমান রাশীদ এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণকারী তাহজিব হোসেন খান, এস এম এ নাহিয়ান, মো. আশরাফুল ইসলাম ফাহিম।

সভায় লেখকেরা গণিত নিয়ে বিভিন্ন মতামত উপস্থাপন করেন। বিশেষ করে প্রশ্ন-উত্তর পর্ব এবং গণিতের পাঠ্যবইয়ে যেসব গাণিতিক সমস্যা আছে, সেগুলো কীভাবে আরও সহজবোধ্য ও মজার ছলে সমাধান করা যায়, তা নিয়ে আলোচনা করেন। গণিত ইশকুলের সুদীর্ঘ যাত্রার নানামাত্রিক স্মৃতিচারণা, অভিজ্ঞতা উঠে আসে তাঁদের কথায়। সভায় আরও উপস্থিত ছিলেন পড়াশোনা পাতার সহকারী সম্পাদক মাহমুদ ইকবাল ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

সভাটি সঞ্চালনা করেন পড়াশোনা পাতার সহসম্পাদক শেখ আজিজুর রহমান ও গণিত ইশকুলের সমন্বয়ক সাব্বির আহমেদ।

ক্যাম্পাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন