একাদশ শ্রেণিতে ভর্তিতে পঞ্চম ধাপে আবেদনের সুযোগ

এবার মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ
ফাইল ছবি

এসএসসি বা মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শেষবারের মতো একাদশ শ্রেণিতে কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। চতুর্থ ধাপে যারা পছন্দের কলেজে ভর্তি হতে পারেনি এবং কলেজ পায়নি, তারা এ সুযোগ পাচ্ছে। গতকাল রোববার আন্তবোর্ড শিক্ষা সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন করেও যারা একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পায়নি, তাদের জন্য পঞ্চম ধাপে অনলাইনে আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে। ১৫ থেকে ২২ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। তবে ১৭ মার্চ ভর্তির সার্ভার বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে সর্বশেষ পঞ্চম ধাপে আবেদন গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থী, অভিভাবকসহ সবাইকে সময়সূচি অনুসরণ করার অনুরোধ করা হলো।

আবেদনপদ্ধতি শিক্ষা বোর্ডগুলোর নির্ধারিত ভর্তি ওয়েবসাইটে প্রদত্ত পূর্ণাঙ্গ নির্দেশিকা অনুসরণ করতে হবে। একজন শিক্ষার্থী কলেজে বিদ্যমান আসনসংখ্যা অনুযায়ী সর্বনিম্ন ৩টি ও সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। এ ধাপে যেসব শিক্ষার্থী পূর্বে আবেদন করেনি বা করলেও কলেজ সিলেকশন পায়নি, তারা আবেদন করবে। একই সঙ্গে কোনো কারণে চূড়ান্ত মনোনয়ন পেয়েও ৭ মার্চের মধ্যে নিশ্চয়ন করতে পারেনি কিংবা ভর্তি হতে পারেনি, তারাও এ সুযোগ পাবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণরাও এ ধাপে আবেদন করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

১৫ মার্চ থেকে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আবেদন চলবে ২২ মার্চ রাত ৮টা পর্যন্ত। তবে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে আবেদন বন্ধ থাকবে। আবেদন যাচাই-বাছাই করা হবে ২৩ মার্চ। ফল প্রকাশ করা হবে ২৪ মার্চ রাত ৮টায়। ২৭ থেকে ২৮ মার্চ বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন ও কলেজে ভর্তি নিশ্চিত করতে হবে। এ ধাপের পর কলেজগুলোতে একাদশ শ্রেণিতে আর কোনো শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।