জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালুর দাবি শিক্ষকদের

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অবিলম্বে ক্লাস-পরীক্ষা চালু করার দাবি জানিয়েছেন শিক্ষকেরা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে পুনরায় সান্ধ্যকালীন কোর্স চালুর দাবি জানিয়েছেন শিক্ষকদের একাংশ। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের একাংশ উপাচার্যের কাছে এই দাবি জানান।

দুপুরে সংগঠনটির প্রতিনিধিরা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কামালউদ্দিন আহমদের সঙ্গে দেখা করে গত ৮ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের অনুষ্ঠিত সাধারণ সভার সিদ্ধান্ত অবহিতকরণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে একটি আবেদন জমা দেন। আবেদনে শিক্ষকেরা ছয়টি সিদ্ধান্ত উপস্থাপন করেন। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন সংগঠনের সভাপতি অধ্যাপক কাজী সাইফুদ্দিন।সিদ্ধান্তগুলো হলো—করোনাকালীন সংকট উত্তরণে অনলাইন কিংবা বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া এবং ক্লাস শুরুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সান্ধ্যকালীন কোর্সগুলোর নিয়মতান্ত্রিক স্থগিতাদেশ প্রত্যাহারপূর্বক স্বাভাবিক কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদগুলোতে একই ব্যক্তিকে পুনরায় দায়িত্ব না দেওয়া, গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদগুলোতে নিয়োগ প্রদানে পক্ষপাতমূলক আচরণের অবসান, বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম, নিয়োগ ও পদোন্নতি বিষয়ে যথার্থতা এবং সঠিকতা নির্ধারণের লক্ষ্যে অতিসত্তর নিরপেক্ষ তথ্যানুসন্ধান কমিটি গঠন, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে ধর্ম-বর্ণ, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সৌহার্দ্য–সম্প্রীতি বজায় রাখার স্বার্থে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে লেখালেখি করা থেকে বিরত থাকার ব্যবস্থা গ্রহণ।

আবেদনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে বলা হয়, কোভিড-১৯–এর সাম্প্রতিক ভয়াবহতার কারণে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণির অনলাইন ক্লাস অনুষ্ঠিত হলেও সেমিস্টার ফাইনাল পরীক্ষাগুলো বন্ধ রয়েছে, যা শিক্ষার স্বাভাবিক গতি ব্যহত করার পাশাপাশি শিক্ষার্থীদের একাডেমিক জীবনকে বাধাগ্রস্ত করছে, প্রলম্বিত করছে এবং একটি অনিশ্চিত ভবিষ্যতের দিকে নিয়ে যাবে।

সান্ধ্যকালীন কোর্স চালু প্রসঙ্গে বলা হয়, শিক্ষার গুণগত মান অক্ষুণ্ন রেখেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগ ইভিনিং প্রোগ্রাম পরিচালনা করে আসছিল। ইভিনিং প্রোগ্রাম পরিচালনাকারী বিভাগগুলো সংশ্লিষ্ট অনুষদ ও সিন্ডিকেটের অনুমতি ও অনুমোদন সাপেক্ষে বিভাগ কর্তৃক আরোপিত নির্দিষ্ট শর্ত ও ক্রাইটেরিয়া অর্জনকারী যোগ্য আবেদনকারীদের মধ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বাছাইপূর্বক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করত। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একটি চিঠির পরিপ্রেক্ষিতে সাবেক উপাচার্য বিষয়টি অনুষদ কিংবা সিন্ডিকেটসহ কোনো ফোরামে আলোচনা না করেই ইভিনিং প্রোগ্রাম স্থগিত করে দেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহীত

আবেদনে বলা হয়, মঞ্জুরি কমিশনের চিঠির পরিপ্রেক্ষিতে কোনো কোনো বিশ্ববিদ্যালয় তাদের ইভিনিং প্রোগ্রাম সাময়িক সময়ের জন্য স্থগিত করলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ইভিনিং প্রোগ্রাম চালু রয়েছে।

বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স চালুর প্রসঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের একাংশের মুখপাত্র অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আইনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আমরা নিয়মিত শিক্ষার্থীদের পড়াশোনা কোনো রকম ব্যাঘাত না করে, কঠোর নির্দেশনা ও পরিকল্পনার মাধ্যমে সান্ধ্যকালীন কোর্স চালু করার সুপারিশ জানিয়েছি। সান্ধ্যকালীন কোর্সের আয় থেকে বিশ্ববিদ্যালয় ও বিভাগগুলোর অনেক উন্নয়নকাজ সম্পন্ন হয়ে থাকে।’