বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব শিক্ষার্থী অনলাইনে কোর্স সম্পন্ন ও ইনকোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে আবেদন ফরম পূরণ করেছেন, সেসব শিক্ষার্থী মহামারি পরিস্থিতি বিবেচনায় ৩য় বর্ষে উন্নীত হবেন। ২০১৭-১৮, ২০১৬-১৭ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের যেসব অনিয়মিত শিক্ষার্থী ৩য় বর্ষে উত্তীর্ণ হননি এবং ২০২০ সালে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন, তাঁদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে।

অনার্স ২য় থেকে ৩য় বর্ষে প্রমোশনের শর্ত

শর্ত হিসেবে বলা হয়েছে,
*২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী এবং ২০১৭-১৮, ২০১৬-১৭ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থী যাঁরা অনলাইন বা ফেস টু ফেস ২য় বর্ষের সিলেবাস অনুযায়ী কোর্স সম্পন্ন করেছেন;

*২য় বর্ষের সব ইনকোর্স পরীক্ষা সম্পন্ন করেছেন, কলেজ থেকে যাঁদের ইনকোর্স নম্বর বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে;

*জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন, তাঁরা প্রমোশন পাবেন;

*মহামারি কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হলে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। পরীক্ষা রেগুলেশন অনুযায়ী লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করে কমপক্ষে তিনটি তত্ত্বীয় কোর্সে ‘ডি’ বা এর বেশি পেতে হবে। প্রমোশনের নীতিমালা অনুযায়ী উত্তীর্ণ হতে ব্যর্থ হলে শর্ত সাপেক্ষে দেওয়া এ প্রমোশন বাতিল বলে গণ্য হবে।

default-image

সব শিক্ষার্থী উল্লিখিত শর্ত মেনে প্রমোশন গ্রহণে রাজি আছেন বলে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অঙ্গীকারনামায় স্বাক্ষর করে হাতে হাতে বা স্ক্যান কপি ই–মেইলে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ পরীক্ষার্থীর অঙ্গীকারনামা জমা নিয়ে প্রত্যয়নপত্র পূরণ করে ডাকযোগে বা কোরিয়ার সার্ভিসের মাধ্যমে আগামী ১৩ অক্টোবরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপপরীক্ষা নিয়ন্ত্রকের কাছে পাঠাবেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এ শর্তগুলো পূরণ করলে শর্ত সাপেক্ষে প্রমোশন পাওয়া পরীক্ষার্থীরা ৩য় বর্ষে অনলাইনে ক্লাস শুরু করতে পারবেন। এ ক্ষেত্রে নিয়মানুযায়ী তাঁদের ৩য় বর্ষে শর্ত সাপেক্ষে ভর্তি করা যাবে। যেসব শিক্ষার্থী ৩য় বর্ষে উত্তীর্ণ হয়েছেন কিন্তু ২০২০ সালের অনার্স ২য় বর্ষে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করবেন, তাঁদের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হবে না। ভবিষ্যতে এ সিদ্ধান্তকে উদাহরণ হিসেবে ব্যবহার করা যাবে না বলেও জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন