default-image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হতে পারে আগামী মে মাসে। গত বছরের অক্টোবর থেকে এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ২০ ও ৮০ নম্বরের মূল পরীক্ষার কথা বলা হলেও এখন শুধু ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ঠিক কী উপায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে, ১৮ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির সভায় তা চূড়ান্ত হবে।

আজ মঙ্গলবার ভর্তি পরীক্ষা নিয়ে সভায় বসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। সভায় আলোচনার ভিত্তিতে ভর্তি পরীক্ষাবিষয়ক একটি প্রস্তাবের খসড়া তৈরি করেছেন ডিনরা।

সভায় অংশ নেওয়া দুজন ডিন নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ডিনদের তৈরি করা খসড়ায় এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এখানে আগের মতো এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর কোনো নম্বর থাকবে না। ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত—এই ১০০ নম্বরের পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রস্তাব ডিনরা দিয়েছেন।

বিজ্ঞাপন

দুই ডিন আরও বলেন, খসড়া অনুযায়ী আগামী ৮ মার্চ থেকে ভর্তির অনলাইন আবেদন-প্রক্রিয়া শুরু হবে, চলবে ৩১ মার্চ পর্যন্ত। ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাবও রেখেছেন ডিনরা। তবে ডিনদের এসব প্রস্তাবই চূড়ান্ত নয়। এগুলোকে সুপারিশ বলা যেতে পারে। আগামী বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাবিষয়ক কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

গত বছরের শেষ দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা পরিস্থিতির কারণে এবারের ভর্তি পরীক্ষা হবে দেশের বিভাগীয় আটটি শহরে।

পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন