এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান মো. রিজওয়ানুল ইসলামের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারটি শুরু হয়। অধ্যাপক ইসলাম সংক্ষেপে সংক্ষুব্ধতার গুরুত্ব তুলে ধরেন এবং গাম্বিয়ার আন্তর্জাতিক আদালতে মামলা দাখিলের মাধ্যমে এ বিষয়ে ভবিষ্যৎ আইনি কাঠামোতে গুরুত্বপূর্ণ অবদানের সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো–ভাইস চ্যান্সেলর অধ্যাপক এম ইসমাইল হোসেন। তিনি জলবায়ু পরিবর্তনের কারণ, অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলোর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এ সমস্যার সমাধানের ব্যাপারে আলোচনা করেন।

আমন্ত্রিত বক্তা হিসেবে সেমিনারে ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ওমর জাহ। তিনি বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) অনুসারে ‘জলবায়ু ন্যায়বিচার’–এর সংজ্ঞাটি বিশদভাবে আলোচনা করেন। ওমর জাহ জলবায়ুর ওপর মানুষের কার্যকলাপের পরিণতি সম্পর্কে তাঁর উদ্বেগ প্রকাশ করেন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত কিছু পদক্ষেপের কথা উল্লেখ করেন।

সেমিনারটি সঞ্চালনা এবং প্রশ্ন-উত্তর পর্ব পরিচালনা করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক সাকিব রহমান।

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন