উচ্চশিক্ষার সব সেবা ডিজিটালাইজড হবে: ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

ইনোভেটিভ বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে দেশের বিশ্ববিদ্যালয় ও ইউজিসির সব সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল রোববার কমিশনের সদস্য ও ইনোভেশন টিমের আহ্বায়ক মুহাম্মদ আলমগীর এ তথ্য জানান।

ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউজিসির ২০২১-২২ অর্থবছরে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ‘উদ্ভাবনবিষয়ক প্রশিক্ষণ’–এর আয়োজন করে। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মুহাম্মদ আলমগীর বলেন, ইনোভেটিভ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় ও ইউজিসির সক্ষমতা বৃদ্ধি এবং বিদ্যমান সেবাগুলো শতভাগ ডিজিটালাইজড করা হবে। সভায় তিনি উচ্চশিক্ষা–সংক্রান্ত সেবা সহজলভ্য করতে সংশ্লিষ্টদের উদ্ভাবন, সেবা সহজীকরণে সক্ষমতা বৃদ্ধি এবং পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

চতুর্থ শিল্পবিপ্লবে উচ্চশিক্ষা খাতের চ্যালেঞ্জ ও প্রস্তুতি বিষয়ে মুহাম্মদ আলমগীর বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে শ্রম ও চাকরির বাজারে ব্যাপক প্রতিযোগিতা তৈরি হবে। যন্ত্র এ ক্ষেত্রে মানুষের স্থান দখল করে নিলেও মেধা, দক্ষতা ও সক্ষমতা দিয়ে মানুষই সবকিছু নিয়ন্ত্রণ করবে। কাজেই চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় উচ্চশিক্ষাস্তরে পাঠ্যক্রম ঢেলে সাজানো, গ্র্যাজুয়েটদের দক্ষতা ও বুদ্ধিমত্তার বিকাশ ঘটাতে হবে।

ইউজিসি সচিব ফেরদৌস জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং বিভাগের পরিচালক মো. মাকছুদুর রহমান ভূঁইয়া বক্তব্য দেন। সভায় ফেরদৌস জামান উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেবাপ্রত্যাশীদের ভোগান্তি কমাতে সেবা সহজীকরণ, গুণগত সেবা প্রদান এবং সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান। কমিশনের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট মো. রবিউল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণে রিসোর্সপারসন হিসেবে যুক্ত ছিলেন এটুআই কনসালট্যান্ট (উপসচিব) জিয়াউর রহমান। প্রশিক্ষণে ইউজিসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।