ইউটিউব ছাড়াও অনলাইনে বিনা মূল্যে বাদ্যযন্ত্র বাজানো শেখার বেশ কিছু প্ল্যাটফর্ম আছে। কয়েকটি সম্পর্কে জানা যাক।

১. গিটারলেসনস ডট কম

গিটারের প্রাথমিক ধারণা থেকে শুরু করে ‘অ্যাডভান্সড লেভেল’ পর্যন্ত প্রায় সব পর্যায়ে শেখার সুযোগ আছে www.guitarlessons.com ওয়েবসাইটে। ভিডিওগুলো যদিও ইউটিউব থেকে এমবেড করা। কিন্তু ওয়েবসাইটে আপনি সব কটি ভিডিও গোছানো অবস্থায় একসঙ্গে পাবেন। কেউ গিটার শিখতে চাইলে এই প্ল্যাটফর্মটিতেই হতে পারে তাঁর হাতেখড়ি।

২. ড্রামসলেসনস ডট কম

অনেকে মনে করেন, ড্রামস বাজানো শিখতে হলে নিজস্ব ড্রামস থাকতেই হবে।এই ভুল ধারণার কারণে ড্রামস শেখার তীব্র ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকেই আর এই পথে এগোননি। আশপাশে আপনি এমন অনেক ড্রামার পাবেন, শুরুতে যাদের ড্রামস ছিল না।শুরুটা করেছেন তারা বাসায় ড্রামস্টিকস দিয়ে ‘শ্যাডো প্র্যাকটিস’ করে। এ ছাড়া প্রাথমিক ধারণা পেতে অনলাইনের নানা ভিডিও তো আছেই। www.drumslesson.com-এ গেলে আপনি শত শত ড্রামসের লেসন পেয়ে যাবেন বিনা মূল্যে। আগ্রহ যদি থাকে, তবে আপাতত ড্রামস শেখার শুরুটা এভাবেই করতে পারেন।

৩. হফম্যানএকাডেমি ডট কম

পিয়ানো শেখার চমৎকার একটি সোর্স হতে পারে www.hoffmanacademy.com । ওয়েবসাইটটিতে পিয়ানোসংক্রান্ত যেকোনো পর্যায়ের শিক্ষা বিনা মূল্যে পাওয়া যাবে। এই ওয়েবসাইটের সব সুবিধা অবশ্য বিনা মূল্যে পাবেন না। নির্দিষ্ট অঙ্কের মূল্য পরিশোধ করে আপনি প্রিমিয়াম ইউজার হতে পারেন। সে ক্ষেত্রে আরও কিছু সুবিধাও পাবেন, যেমন প্র্যাকটিস প্ল্যান, শিট মিউজিক ডাউনলোড ইত্যাদি। এই প্রিমিয়াম সুবিধা আপনাকে আরও দক্ষ হতে সাহায্য করবে।

৪. ইউটিউব চ্যানেল—ফিডলারম্যান

ইউটিউবের ফিডলারম্যান চ্যানেলটি ভায়োলিন শেখার একটি দারুণ মাধ্যম। ভায়োলিনের অ আ থেকে শুরু করে সবই পাওয়া যাবে এখানে। ভায়োলিনের বিভিন্ন লেসন এখন প্লেলিস্ট আকারে সাজানো আছে। ‘বিগিনার লেভেল’ থেকে শুরু করে ‘অ্যাডভান্সড লেভেল’, এমনভাবে গোছানোসব; আগ্রহীরা খুব সহজেই এক জায়গায় সব পেয়ে যাবেন। জনরা ভিত্তিক লেসনও পাওয়া যাবে এই চ্যানেলটিতে।

৫. ইউটিউব চ্যানেল—সিগন্যালস মিউজিক স্টুডিও

গান কম্পোজিশন, প্রযোজনার ধারণা কিংবা সংগীতের তাত্ত্বিক জ্ঞান—এসব শিখতে চাইলে ইউটিউবের এই চ্যানেলটি খুব কাজে লাগবে। গানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনাসহ শেখার খুঁটিনাটি ভিডিও আছে প্লেলিস্ট আকারে। বহুব্রীহি ব্যান্ডের গিটারিস্ট রাশিদুল ইসলামের কাছে এই চ্যানেলটি বেশ পছন্দ। গানের সঙ্গে যুক্ত আছেন প্রায় ১০ বছর হলো। তিনি বলছিলেন, ‘আমি সব সময়ই সংগীতের বিভিন্ন বিষয় শেখার জন্য মুখিয়ে থাকি। সুবিধামতো সময়ে টিউটরিয়াল দেখার সুযোগ এবং বিভিন্ন শিক্ষকের ভিন্ন ভিন্ন শেখানোর স্ট্র্যাটেজি একসঙ্গে পাওয়া যায় বলেই ইউটিউবের রিসোর্সগুলো বেশ কাজের। সিগন্যালস মিউজিক স্টুডিওর শেখানোর পদ্ধতিটা দারুণ লাগে।’

৬. ইউটিউবে অনির গিটারের স্কুল

ওয়ারফেজ ব্যান্ডের সুবাদে গিটারিস্ট অনি হাসান অনেক তরুণের কাছেই ভীষণ প্রিয়। গত কয়েক বছরে ইউটিউবার হিসেবেও তিনি পরিচিতি পেয়েছেন। তাঁর ইউটিউব চ্যানেলে প্রায় সব কনটেন্টই মূলত গান নিয়ে। তবে এসবের সঙ্গে অনি যে গিটারের বিভিন্ন লেসন দেখিয়ে দেন, সেটাও উঠতি গিটারিস্টদের খুব কাজে আসতে পারে।

পয়জন গ্রিন, রোমান স্যাক্রিফাইস এবং কল ইন দ্য ক্লাউন্স—এই তিন ব্যান্ডে গিটার বাজান রাগিব ইয়াসার। গিটার শেখা শুরুর পর থেকে বিভিন্ন পর্যায়েই তিনি অনি হাসানের ইউটিউব চ্যানেলে চোখ রেখেছেন বলে জানালেন। রাগিব বলেন, ‘চেনা জগৎ অ্যালবামে অনি ভাইয়ের গিটারের কাজগুলো এমনিতেই আমাদের মতো অনেক গিটারিস্টের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে। এ ছাড়া তিনি তাঁর চ্যানেলে নিজেদের গানগুলো গিটারে বাজিয়ে আপলোড করেন, যা অনেক ক্ষেত্রেই আমাকে ওই গানগুলো গিটারে তুলতে সাহায্য করেছে। বাংলা ভাষায় গিটারের বিভিন্ন লেসনের জন্য তাঁর চ্যানেলটা একটা ভালো সোর্স হতে পারে।’

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন