পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বৃত্তি দিতে চায় আইআইটিএম

ইউজিসি কর্তৃপক্ষের সঙ্গে আইআইটিএমের তিন সদস্যের প্রতিনিধিদল।
ছবি: বাসস

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বৃত্তি দিতে আগ্রহ প্রকাশ করেছে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি মাদ্রাজ (আইআইটিএম)।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আইআইটিএমের তিন সদস্যের প্রতিনিধিদল কমিশন কর্তৃপক্ষের সঙ্গে এক মতবিনিময় সভায় এ আগ্রহ প্রকাশ করেছে।

বৃত্তি ছাড়াও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথ গবেষণা পরিচালনা, ফ্যাকাল্টি এক্সচেঞ্জ, উদ্ভাবনের প্যাটেন্টিং, বাংলাদেশে আইআইটিএমের স্যাটেলাইট ক্যাম্পাস স্থাপনসহ যৌথ সহযোগিতার অন্য ক্ষেত্রগুলো নিয়ে মতবিনিময়ে আলোচনা হয়।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে মতবিনিময় সভায় অংশ নেন ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম, অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক মো. আবু তাহের, ইউজিসির সচিব ফেরদৌস জামান ও আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া।

বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি করতে আইআইটিএম বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য উচ্চতর ডিগ্রি অর্জনে বৃত্তি প্রদানের বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে একটি প্রস্তাব ইউজিসিতে পাঠানো হবে।
কার্তিক রমন, আইআইটিএমের প্রতিনিধি

আইআইটিএমের প্রতিনিধিদলে ছিলেন গ্লোবাল এনগেজমেন্ট অফিসের অ্যাডভাইজার কার্তিক রমন, গ্লোবাল এনগেজমেন্ট অফিসের অ্যাডভাইজার শচিন গুনথে ও লিয়াজোঁ অফিসার রুদ্রমূর্তি সেনথামারাইকান্নান।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য আইআইটিএমে উচ্চতর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে টিউশন ফি মওকুফের আহ্বান জানান। টিউশন ফি ছাড়া একজন শিক্ষার্থীর অন্যান্য ব্যয় ইউজিসি বহন করবে বলে তিনি প্রতিনিধিদলকে জানান।

আইআইটিএমের প্রতিনিধি কার্তিক রমন বলেন, বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি করতে আইআইটিএম বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য উচ্চতর ডিগ্রি অর্জনে বৃত্তি প্রদানের বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে একটি প্রস্তাব ইউজিসিতে পাঠানো হবে বলে তিনি উল্লেখ করেন।