পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালার উদ্যোগ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ জন্য ন্যূনতম যোগ্যতা নির্ধারণে অভিন্ন নির্দেশিকার একটি খসড়া তৈরি করেছে ইউজিসি। ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতিসংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা-২০২২’–এর খসড়া চূড়ান্ত করার লক্ষ্যে আজ রোববার ইউজিসিতে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে। এ মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে।

সভায় অভিন্ন নির্দেশিকার খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
এর আগে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি বা পদোন্নয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দেয় ইউজিসি, যা ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। ইউজিসি নির্দেশিকাটি প্রতিটি বিশ্ববিদ্যালয়কে অনুসরণের জন্য পাঠিয়েছে।

ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজকের সভায় আরও উপস্থিত ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক মো. আবু তাহের, বাংলাদেশ আন্তবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম, মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান, বাংলাদেশ আন্তবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সভাপতি মহিউদ্দিন খন্দকার, মহাসচিব মো. হাসানুজ্জামান প্রমুখ।