পুন্ড্র ইউনিভার্সিটির নতুন উপাচার্য মোজাফ্ফর হোসেন

শিক্ষা মন্ত্রণালয়
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাপলাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অধ্যাপক মো. মোজাফ্ফর হোসেনকে বগুড়ার বেসরকারি বিশ্ববিদ্যালয় পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী রাষ্ট্রপতি (বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর) মো. আবদুল হামিদ আগামী চার বছরের জন্য অধ্যাপক মোজাফ্ফর হোসেনকে পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

রাষ্ট্রপতির সম্মতিক্রমে শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপাচার্য নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ১ আগস্ট এ–সংক্রান্ত আদেশে স্বাক্ষর করেন।

পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির গণসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধ্যাপক মো. মোজাফ্ফর হোসেন ১৯৬৯ সালে নওগাঁ শহরের কেডি হাইস্কুল থেকে এসএসসি; ১৯৭২ সালে নওগাঁর বিএমসি কলেজ থেকে এইচএসসি; ১৯৭৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপলাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি সম্মান এবং ১৯৭৮ সালে এমএসসি পাসের পর রাশিয়া থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৮৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ইরাকে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৯৪ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছাড়াও ১৯৯৪ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত সৈয়দ আমির আলী হলের প্রভোস্ট, ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত নিজ বিভাগের চেয়ারম্যান এবং ১৯৯৭-১৯৯৮ রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ অ্যাডভান্স অব সায়েন্স, বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি, ওয়ার্ল্ড ফোরাম অন অ্যাডভান্স মেটারিয়ালস এবং নিউইয়র্ক অব সায়েন্সের সদস্য। তিনি ৪০টির বেশি গবেষণা প্রবন্ধ লিখেছেন।