বইয়ে নারী অধিকার সুরক্ষার বিষয় অন্তর্ভুক্ত করতে হবে: ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

দেশের সব স্তরের পাঠ্যপুস্তকে নারীর অধিকার সুরক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একই সঙ্গে নারী-পুরুষের সমঅধিকার, মর্যাদা ও সহমর্মিতার বিষয়গুলো কারিকুলামে যুক্ত করা এবং নারীর প্রতি বৈষম্য যাতে না হয়, সেদিকে দৃষ্টি রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

সভায় প্রধান অতিথির বক্তব্য ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, পরিবারে ছেলে ও কন্যাশিশুর মধ্যে যেন কোনো ধরনের বৈষম্য সৃষ্টি না হয়, সেদিকে মা–বাবাকে বিশেষ লক্ষ রাখতে হবে। বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে কন্যাশিশুর ক্ষেত্রে কিছু কিছু বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়ে থাকে—এ কথা উল্লেখ করে তিনি বলেন, এটি নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় একধরনের প্রতিবন্ধকতা। পরিবার থেকেই নারীর সমঅধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং এ ক্ষেত্রে মা–বাবার দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে হবে। তিনি বলেন, দেশের উন্নয়ন–অগ্রযাত্রায় নারীদের অবদান অনেক বেশি। শিক্ষা, পুলিশ, সেনাবাহিনীসহ সব ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ রয়েছে, ভবিষ্যতে দেশের সব সেক্টরে নারীরা নেতৃত্ব দেবেন।

অধ্যাপক দিল আফরোজ বলেন, নারী ও পুরুষের মধ্যে বৈষম্য তৈরি করে—এমন বিষয় পাঠ্যপুস্তকে যেন অন্তর্ভুক্ত না করা হয়, সেদিকে সংশ্লিষ্টদের দৃষ্টি রাখতে হবে।
সভায় ইউজিসি সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক মো. আবু তাহের, সচিব ফেরদৌস জামান, অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন ও নাহিদ সুলতানা বক্তব্য দেন।

ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীরের সঞ্চালনায় সভায় ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক এ কে এম শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক ও ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ জামিনুর রহমান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক দুর্গা রানী সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।