বছরে ৩০০ ডলার করে বৃত্তি পাবেন ঢাবির ১০ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া ১০ জন নিয়মিত শিক্ষার্থীকে বছরে ৩০০ মার্কিন ডলার করে বৃত্তি দেবে জাপানের সুমিতমো করপোরেশন এশিয়া অ্যান্ড ওসিনিয়া প্রাইভেট লিমিটেড কর্তৃপক্ষ। ওই শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বৃত্তির কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর। আবেদন করা যাবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সুমিতমো করপোরেশনের এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনকারীদের চতুর্থ বিষয় বাদে এসএসসিতে ৪ দশমিক ৮০ ও এইচএসসিতে ৪ দশমিক ৮০ জিপিএ থাকতে হবে। বৃত্তির আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের ২০৮ (ক) নম্বর কক্ষ থেকে সংগ্রহ করা যাবে। ফরমটি পূরণ করে নিজ নিজ বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং হল প্রাধ্যক্ষের স্বাক্ষর ও সিলমোহরসহ ২০৮/ক নম্বর কক্ষে উপরেজিস্ট্রারের (শিক্ষা-৫) কাছে আগামী ৩১ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুমিতমো করপোরেশনের বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাথাপিছু বার্ষিক ৩০০ ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা দেওয়া হবে। সদাচরণ, পড়াশোনায় সন্তোষজনক অগ্রগতি ও নিয়মিত অধ্যয়নসাপেক্ষে এই বৃত্তি পরবর্তী তিন বছর নবায়নযোগ্য।